‘আইএমএফকে বুঝিয়েছি, তাদের সবকিছু একসঙ্গে মানা যাবে না’

জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম বলেছেন, আমরা আন্তর্জাতিক মুদ্রা তহবিলকে (আইএমএফ) বোঝাতে সক্ষম হয়েছি। তাদের সবকিছু একসঙ্গে মানা যাবে না।

বৃহস্পতিবার (৮ ডিসেম্বর) রাজধানীর সেগুনবাগিচায় এনবিআরের সম্মেলন কক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন। আগামী ১০ ডিসেম্বর ভ্যাট দিবস উপলক্ষে এই সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।

এনবিআর চেয়ারম্যান বলেন, আইএমএফ ভর্তুকি কমাতে বলে আসছে। নগদ প্রণোদনা ও ভর্তুকি এটা এনবিআরের বিষয় নয়। ভর্তুকি আসলে এক ধরনের সাপোর্ট। আমরা ভর্তুকিকে সাপোর্টের পর্যায়ে নিয়ে যাব। কিন্তু যারা এসব পরামর্শ দেয়, তাদের দেশে ভর্তুকি আরও বেশি দেয়। বিশেষ করে জাপান ও ইউরোপে ভর্তুকি ছাড়া কৃষি উৎপাদন হয় না। তারা হয়ত ভিন্ন ফর্মে ভর্তুকি দিয়ে থাকে।

তিনি বলেন, আমরা এসব সাপোর্ট ধাপে ধাপে কমিয়ে আনবো, যাতে আমাদের উৎপাদনে ধস না নামে। সেটা আইএমএফও জানে। আমরা তাদের বোঝাতে সক্ষম হয়েছি। একসঙ্গে সবকিছু মানা যাবে না। একইভাবে এনবিআরও যেখানে করছাড় কিংবা সাপোর্ট দিয়ে আসছে, সক্ষমতা বৃদ্ধির সঙ্গে সঙ্গে সেখানে পদক্ষেপ নেওয়া হবে।

ভ্যাট অটোমেশনের বিষয়ে রহমাতুল মুনিম বলেন, এক্ষেত্রে ভ্যাট দাতা ও এনবিআরের কর্মকর্তারা এখনও অভ্যস্ত হয়ে ওঠেননি। ভ্যাট অটোমেশন প্রকল্পের সফলতা যাচাইয়ে আগামীতে বৈঠক অনুষ্ঠিত হবে। তাতে এর সফলতা ও আপগ্রেডেশন নিয়ে আলোচনা হবে।

অনুষ্ঠানে জানানো হয়, আগামী ১০ ডিসেম্বর ১২তম ভ্যাট দিবস উপলক্ষে রাজধানীর হোটেল ইন্টারকন্টিনেন্টালে সেমিনার ও সেরা ভ্যাটদাতাদের সম্মাননা অনুষ্ঠিত হবে। এতে প্রধান অতিথি হিসেবে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল উপস্থিত থাকবেন।

অর্থসূচক/এমএস

তুমি এটাও পছন্দ করতে পারো
মন্তব্য
Loading...