অবশেষে সিনেটে সংখ্যাগরিষ্ঠতা পেল ডেমোক্র্যাটরা

আমেরিকার জর্জিয়া অঙ্গরাজ্যে সিনেট রানঅফ নির্বাচনে বিজয়ী হয়েছেন ডেমোক্র্যাটিক দলের প্রার্থী রাফায়েল ওয়ারনক। এর ফলে সিনেটে ৫১ আসন পেয়ে একক সংখ্যাগরিষ্ঠতা নিশ্চিত করলো দলটি।

এ আসনে রিপাবলিকান দলের হয়ে লড়েন সাবেক ফুটবল খেলোয়াড় হার্শেল ওয়াকার। তিনি এরইমধ্যে হার মেনে নিয়েছেন। সিনেটে রিপাবলিকান দলের দখলে রয়েছে ৪৯টি আসন।

গত ৮ নভেম্বর মার্কিন মধ্যবর্তী নির্বাচন অনুষ্ঠিত হয় এবং সব অঙ্গরাজ্যের নির্বাচনী প্রক্রিয়া আগেই শেষ হয়েছে। তাতে সিনেটে এক আসনে এগিয়ে ছিল ডেমোক্র্যাটরা। জর্জিয়ায় রিপাবলিকানরা জিততে পারলে আসন সংখ্যায় ডেমোক্র্যাটদের সমান হতো তারা। সেক্ষেত্রে ভাইস প্রেসিডেন্ট কামালা হ্যারিসের টাই-ব্রেকিং ভোটের মাধ্যমে ডেমোক্র্যাটরা নিজেদের পক্ষে যেকোনো বিল পাস করতে পারতো। কিন্তু জর্জিয়ায় জয়ের ফলে ডেমোক্র্যাটদের এখন আর ভাইস প্রেসিডেন্টের ভোটের ওপর নির্ভর করতে হবে না। এছাড়া, সংখ্যাগরিষ্ঠ দলের নেতা হিসেবে চাক শুমার প্রধান কমিটিগুলোর ওপরে আরোও বেশি নিয়ন্ত্রণ পাবেন।

গত ৮ নভেম্বর আমেরিকায় মধ্যবর্তী নির্বাচন অনুষ্ঠিত হয় কিন্তু জর্জিয়া অঙ্গরাজ্যে তখন ওয়ারন কিংবা ওয়াকার কেউই প্রয়োজনীয় ৫০ শতাংশ ভোট পায়নি। ফলে রানঅফে গড়ায় নির্বাচন। সেই নির্বাচনে জয় পেলো ডেমোক্র্যাটরা। খবর- পার্সটুডে

এদিকে, হার্শেল ওয়াকারের এই পরাজয়ের জন্য সাবেক প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পকে দায়ী করছেন অনেক রিপাবলিকান। তারা এখন দাবি তুলছেন, যাতে ২০২৪ সালের নির্বাচনে তাকে মনোয়ন না দেয়া হয়। অবশ্য, রানঅফ নির্বাচনের একেবারে আগ মুহূর্তে হার্শেল ওয়াকারের বিরুদ্ধে তার সাবেক প্রেমিকা শারীরিক সহিংসতার অভিযোগ তোলেন। এতে ওয়াকার খানিকটা ব্যাকফুটে চলে যান।

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.