১০ হাজার কর্মী ছাঁটাই করবে অ্যামাজন

টুইটার এবং মেটার পর এবার কর্মী ছাঁটাইয়ের আশঙ্কা অ্যামাজনে। সোমবার মার্কিন সংবাদপত্র নিউইয়র্ক টাইমস এবং ওয়াল স্ট্রিট জার্নালে এ বিষয়ে রিপোর্ট প্রকাশ করা হয়েছে।

অ্যামাজনের কর্মীদের কাছ থেকে পাওয়া তথ্য থেকে তারা জানিয়েছে, চলতি সপ্তাহে অ্যামাজন গোটা বিশ্বে ছড়িয়ে থাকা তাদের ১০ হাজার কর্মীকে ছাঁটাই করতে চলেছে। অর্থনৈতিক মন্দাই এর প্রধান কারণ বলে মনে করা হচ্ছে।

১০ হাজার কর্মী ছাঁটাইয়ের অর্থ অ্যামাজনের মোট কর্মীর তিন শতাংশ। ১৯৯৪ সালে প্রতিষ্ঠিত হওয়ার পর অ্যামাজন এত বড় কর্মী ছাঁটাইয়ের সিদ্ধান্ত এর আগে কখনো নেয়নি। জানা গেছে, সংস্থাটির হিউম্যান রিসোর্স, ডিভাইস ইউনিট এবং রিটেল ডিভিশন থেকে কর্মী ছাঁটাই করা হবে। ডিভাইস ইউনিট তৈরি করেছিল অ্যামাজনের সবচেয়ে বিজ্ঞাপিত ডিভাইস অ্যালেক্সা। বাজারে যা বিশেষ সাফল্য পায়নি।

সম্প্রতি মেটা বিপুল পরিমাণ কর্মী ছাঁটাই করেছে। ফেসবুক, ইনস্টাগ্রাম এবং হোয়াটসঅ্যাপ চালায় এই সংস্থাটি। টুইটার হাতবদল হওয়ার পর ইলন মাস্ক সংস্থাটির প্রায় অর্ধেক কর্মী ছাঁটাই করেছেন। এবার অ্যামাজনও সেই পথে হাঁটছে।

গত দুই দশক বিপুল টেক-বুম দেখেছে গোটা বিশ্ব। কয়েক কোটি কর্মী এই কাজের সঙ্গে জড়িত। বিশেষজ্ঞদের বক্তব্য, টেক জগতের সেই সাফল্যে এবার ভাঁটার টান লেগেছে। তাদের সাফল্যের গ্রাফ এখন নিম্নমুখী। তার উপর অর্থনৈতিক মন্দা। সব মিলিয়ে কার্যত মুখ থুবড়ে পড়েছে এই শিল্প। সে কারণেই এত কর্মীর চাকরি যাচ্ছে। সূত্র: ডিডাব্লিউ, রয়টার্স, নিউইয়র্ক টাইমস

অর্থসূচক/এএইচআর

তুমি এটাও পছন্দ করতে পারো
মন্তব্য
Loading...