অর্থনীতি বিকশিত করতে দরকার এসএমই উদ্যোক্তাদের দক্ষতা অর্জন

দেশের সামগ্রিক অর্থনীতি বিকশিত করতে এসএমই খাতের উদ্যোক্তাদের দক্ষতা অর্জন নিশ্চিত করতে হবে। এখাতের উদ্যোক্তারা অর্থনীতির মূল চালিকা শক্তি বলে মন্তব্য করেছেন ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ড্রাস্ট্রির (ডিসিসিআই) ভারপ্রাপ্ত সভাপতি আরমান হক।

শনিবার (১৫ অক্টোবর) ডিসিসিআই আয়োজিত ‘স্বল্পোন্নত দেশ থেকে বাংলাদেশের উত্তরণ : অর্থনৈতিক প্রবৃদ্ধির অগ্রযাত্রা’ শীর্ষক ওয়েবিনারে প্রধান অতিথির বক্তব্যে ডিসিসিআইর ভারপ্রাপ্ত সভাপতি এসব কথা বলেন।

অনুষ্ঠানে তিনি বলেন, ডিসিসিআই বিজনেস ইনস্টিটিউট উদ্যোক্তাদের দক্ষতা অর্জনে বছরব্যাপী বেশ কিছু প্রশিক্ষণ পরিচালনা করে থাকে। ‘বিজনেস মাস্টারক্লাস’ কোর্সটি অংশগ্রহণকারীদের দক্ষতা অর্জনে বেশ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

এছাড়াও তিনি বলেন, তথ্য-প্রযুক্তির কল্যাণে ব্যবসায়িক কর্মকাণ্ড পরিচালনায় প্রতিনিয়ত পরিবর্তন পরিলক্ষিত হচ্ছে। আমাদের উদ্যোক্তাদের সঙ্গে খাপ খাইয়ে নিতে নিজেদের প্রস্তুত করার কোনো বিকল্প নেই।

এই ওয়ার্কশপে ঢাকা চেম্বারের সদস্যভুক্ত বিভিন্ন প্রতিষ্ঠানের প্রায় ৩০ জন প্রশিক্ষণার্থী যোগ দেন এবং বিয়ন্ড রেড ওশান কনসালটিংয়ের বিজনেস কোচ মলয় চক্রবর্তী অংশগ্রহণকারীদের প্রশিক্ষণ দেন।

বিয়ন্ড রেড ওশান কনসালটিংয়ের বিজনেস কোচ মলয় চক্রবর্তী বলেন, সারা পৃথিবীতে ক্ষুদ্র ও মাঝারি খাতের উদ্যোক্তাদের নিজেদের ব্যবসায়িক কর্মকাণ্ড পরিচালনায় বিভিন্ন প্রতিবন্ধকতার মুখোমুখি হতে হয়। যার ফলে দেখা যায়, ব্যবসা শুরুর পাঁচ বছর পর এসএমই উদ্যোক্তাদের একটি বড় অংশই নিজেদের ব্যবসা গুটিয়ে নিতে বাধ্য হন।

অর্থসূচক/এমএইচ/এএএম/এমআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.