মোমেন-ওয়াংয়ের বৈঠকে ৪ বিষয়ে সমঝোতা

ঢাকায় সফররত চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই’র সঙ্গে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেনের বৈঠকের পর চারটি চুক্তি ও সমঝোতা সই হয়েছে। এ সময় তারা  দুদেশের মধ্যে দ্বিপক্ষীয় বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করেন।

রোববার (৭ আগস্ট) সকালে দুই পররাষ্ট্রমন্ত্রীর উপস্থিতিতে এসব চুক্তি ও সমঝোতা সই হয়। রাজধানীর হোটেল সোনারগাঁওয়ে সকাল পৌনে ৮টায় বৈঠকে বসেন দুই পররাষ্ট্রমন্ত্রী।

যে চারটি বিষয়ে সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছে-

১. পিরোজপুরে অষ্টম বাংলাদেশ-চায়না ফ্রেন্ডশিপ সেতুর হস্তান্তর সনদ, ২. দুর্যোগ মোকাবিলা সহায়তার জন্য পাঁচ বছর মেয়াদি সমঝোতা স্মারকের নবায়ন, ৩. ২০২২-২৭ মেয়াদে সংস্কৃতিক সহযোগিতা সমঝোতা স্মারকের নবায়ন এবং ৪. ঢাকা বিশ্ববিদ্যালয় ও চীনের ফার্স্ট ইনস্টিটিউট অব ওশেনোগ্রাফির মধ্যে মেরিন সায়েন্স নিয়ে সমঝোতা স্মারক।

দুই দিনের সফরে গতকাল শ‌নিবার বিকাল ৫টায় ঢাকায় পৌঁছান চীনের পররাষ্ট্রমন্ত্রী। বিমানবন্দরে তা‌কে স্বাগত জানান কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক।

২০১৬ সালে চীনা প্রেসিডেন্ট শি জিনপিং-এর পরে এই প্রথমবারের মতো চীন থেকে উচ্চপর্যায়ের একজন রাজনৈতিক নেতা দ্বিপক্ষীয় সফরে ঢাকা এলেন। এর আগে ২০১৭ সালের নভেম্বরেও ওয়াং ই ঢাকায় এসেছিলেন। তবে সেটি ছিল রোহিঙ্গা বিষয়ে।

অর্থসূচক/এএইচআর

তুমি এটাও পছন্দ করতে পারো
মন্তব্য
Loading...