ন্যান্সির সফর ঘিরে তাইওয়ান ও চীনে সূচক পতন

যুক্তরাষ্ট্রের হাউস স্পিকার ন্যান্সি পেলোসির তাইওয়ানের সম্ভাব্য সফরকে ঘিরে সূচকের পতন হয়েছে তাইওয়ান ও চীনের পুঁজিবাজারে। সেই সঙ্গে জাপান, অস্ট্রেলিয়া ও দক্ষিণ কোরিয়ার বাজারেও সূচক কমেছে।

মঙ্গলবার (২ জুলাই) ইয়াহু ফাইন্যান্স ও স্টার ট্রিবিউনের প্রতিবেদনে এশিয়ার পুঁজিবাজারের পতন চিত্র ধরা পড়ে।

যদি পেলোসি তাইওয়ান সফরে যায় তাহলে তাইওয়ানকে নিজেদের ভূখন্ড বলে দাবি করা চীন প্রতিপক্ষ দেশ যুক্তরাষ্ট্রকে ‘চরম পরিণতি’র হুমকি দিয়েছে। ভূরাজনৈতিকে উত্তেজনাকে কেন্দ্র করে বিনিয়োগকারীদের মধ্যে এক ধরনের অস্থিতিরতা বিরাজ করতে থাকে। এতে পড়ে যায় এশিয়ার বেশ কয়েকটি দেশের প্রধান প্রধান বেঞ্চমার্ক সূচক।

আজ (২ জুলাই) তাইওয়ান স্টক এক্সচেঞ্জের প্রধান সূচক তাইএক্স কমেছে ২.০৫ শতাংশ, চীনের সাংহাই স্টক এক্সচেঞ্জের প্রধান সূচক সাংহাই কম্পোজিট সূচক কমেছে ১.৫৮ শতাংশ। সেই সঙ্গে হংকং স্টক এক্সচেঞ্জের হ্যাং সেং সূচক (চাইনিজ ব্লু-চিপ শেয়ার) পড়েছে ২.০৫ শতাংশ। তবে রয়টার্স বলছে হ্যাং সেং-এর সূচক কমেছে ২.৫ শতাংশ। খবর-সিএনবিসি

এদিকে জাপানের নিক্কিই-২২৫ বেঞ্চমার্ক সূচকে পতন হয়েছে ১.৪২ শতাংশ ও টপিএক্স সূচক পড়েছে ১.৭৭ শতাংশ। আর দক্ষিণ কোরিয়ার কোসপি ও কোসডাক সূচক হ্রাস পেয়েছে যথাক্রমে ০.৪৪ শতাংশ ও ০.৩৯ শতাংশ। তবে অস্ট্রেলিয়ার এসঅ্যান্ডপি সূচক ০.৬ শতাংশ কমেছে দেশটির কেন্দ্রীয় ব্যাংকের সুদ হার নীতি বৃদ্ধির কারণে। সূত্র: সিএনবিসি ও আর্থিক বাজার বিশ্লেষণকারী সংবাদ মাধ্যম ইনভেস্টিং ডট কম

পেলোসির এশিয়ান সফরের তালিকায় সিঙ্গাপুর, মালেয়শিয়া জাপান ও দক্ষিণ কোরিয়ার কথা উল্লেখ থাকলেও তাইয়ান সফর অন্তর্ভুক্ত ছিল না। তবে মঙ্গলবার (২ জুলাই) তার তাইওয়ানে রাত্রি যাপনের কথা যুক্তরাষ্ট্র ও তাইওয়ান সরকার এক বিবৃতিতে জানিয়েছে।

এ বিষয়টিকে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্তোনি ব্লিঙ্কেন পেলোসির সম্পূর্ণ একান্ত বিষয় বলে উল্লেখ করেছেন।

অর্থসূচক/এইচডি/এএইচআর

তুমি এটাও পছন্দ করতে পারো
মন্তব্য
Loading...