জাইকার কাছে বাজেট সহায়তা চাইলো অর্থমন্ত্রী

বাংলাদেশ সরকারের অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল জানিয়েছেন, আমার বিশ্বাস, ভবিষ্যতের বৈশ্বিক অনিশ্চয়তা বিবেচনা করে প্রয়োজনীয় বাজেট সহায়তাসহ গুরুত্বপূর্ণ প্রকল্প বাস্তবায়নের জন্য অর্থায়ন আরও বৃদ্ধি করবে জাপানের উন্নয়ন সংস্থা, জাইকা।

সোমবার (২৫ জুলাই) সচিবালয়ে জাইকা প্রেসিডেন্ট আকিহিকো তানাকার সঙ্গে বৈঠক শেষে অর্থমন্ত্রী এসব কথা বলেন।

এ সময় তিনি বলেন, ‘কোভিড-১৯ মহামারির শুরুতে জাপান বাংলাদেশকে যে বাজেট সহায়তা দিয়েছে, তা বাংলাদেশ ও জাপান উভয় দেশের ইতিহাসে প্রথম। এটি আমাদের কোভিড-১৯ মহামারির নেতিবাচক প্রভাব প্রশমিত করতে এবং রাশিয়া-ইউক্রেন যুদ্ধজনিত সংকট মোকাবিলায় সাহায্য করেছে। জাপান বাংলাদেশের একক বৃহত্তম দ্বিপক্ষীয় উন্নয়ন সহযোগী।

জাইকা প্রেসিডেন্ট আকিহিকো তানাকা বাংলাদেশের অর্থনৈতিক অগ্রগতির ভূয়সী প্রশংসা করে বলেন, বাংলাদেশ বিভিন্ন অর্থনৈতিক ও সামাজিক সূচকে প্রতিবেশী দেশের চেয়ে অনেক এগিয়ে। সহযোগিতার সফল বাস্তবায়নের কারণে এ মুহূর্তে জাপানের সরকারি উন্নয়ন সহযোগিতার তালিকায় থাকা দেশগুলোর মধ্যে বাংলাদেশের অবস্থান অন্যতম। বিভিন্ন সামাজিক সূচকে অগ্রগতি অর্জনের মাধ্যমে উন্নয়নের একটি নতুন পর্যায়ে উন্নীত হয়েছে বাংলাদেশ।

সভায় আরও উপস্থিত ছিলেন অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (আইআরডি) সচিব শরিফা খান, জাপানের রাষ্ট্রদূত ইতো নাওকি, জাইকার আবাসিক প্রতিনিধি ইয়ো হায়াকাওয়াসহ জাইকা ও অর্থ মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা।

অর্থসূচক/এইচডি/এমএস

তুমি এটাও পছন্দ করতে পারো
মন্তব্য
Loading...