বাড়িতে এডিসের লার্ভা পেলে মামলা করা হবে: আতিক

পরিবারের সদস্যদের এডিস মশা থেকে রক্ষায় নিজ বাড়ির আঙ্গিনা এবং বাসাবাড়িতে অপ্রয়োজনীয় পাত্র অপসারণের আহ্বান জানিয়েছেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র আতিকুল ইসলাম।

তিনি বলেন, এডিস মশা বাড়ির আঙ্গিনায় জন্মায়। ঘরের ভেতর, বাড়ির ছাদে অব্যবহৃত পাত্রে পানি থাকলে জন্মায়। তাই ডেঙ্গু থেকে বাঁচতে আগে নাগরিকদের সচেতন হতে হবে। এখন থেকে যার বাড়িতে এডিসের লার্ভা পাওয়া যাবে, তার বিরুদ্ধে নিয়মিত মামলা করা হবে।

বুধবার (২০ জুলাই) বেলা ১১টায় বাড্ডার খিলবাড়িরটেকের মধ্যপাড়ায় এডিস মশা নিয়ন্ত্রণে এক জনসচেতনতামূলক অনুষ্ঠানে এসব কথা বলেন তিনি।

খিলবাড়িরটেক এলাকায় গতকাল (মঙ্গলবার) ডেঙ্গুরোগী পাওয়া গেছে জানিয়ে ডিএনসিসি মেয়র বলেন, রোগী শনাক্তের এমন খবর পেয়ে আজ (বুধবার) এই এলাকায় আমরা অভিযান চালাচ্ছি।

আতিকুল ইসলাম বলেন, মশা নিধনে আমরা সারা বছর বিভিন্ন কর্মসূচি পালন করে থাকি। এর মধ্যে বর্ষা মৌসুমে এডিশ মশার উপদ্রব বাড়ে। এই মশা নিধনে সিটি করপোরেশন তার সাধ্যমতো কাজ করে যাচ্ছে। কিন্তু দেখা গেছে, এডিশ মশা বাসা-বাড়িতে অব্যবহৃত পাত্র, ফুলের টব, বাড়ির ছাদে জমে থাকা পানিতে বেশি জন্মাচ্ছে। তাই এডিশ নিধনে নাগরিকদের সচেতন হতে হবে।

যেখানেই লার্ভা পাওয়া যাচ্ছে, সেখানেই অভিযানের মাধ্যমে সংশ্লিষ্টদের জরিমানা করা হচ্ছে জানিয়ে ডিএনসিসি মেয়র বলেন, এখন থেকে যার বাড়িতে এডিসের লার্ভা পাওয়া যাবে, তার বিরুদ্ধে নিয়মিত মামলা করা হবে। তাই যেকোনো স্থানে জমা পানি নিয়মিতভাবে ফেলে দিতে হবে। সবাই সচেতন না হলে এডিস নিধন কষ্টসাধ্য।

সম্প্রতি বাসাবাড়ির ছাদে এডিশ মশার লার্ভা শনাক্তে ড্রোন ব্যবহার করছে সিটি করপোরেশন। এই বিষয়ে ডিএনসিসি মেয়র বলেন, আমাদের ড্রোন ব্যবহার শুধুমাত্র এডিসের লার্ভার উৎস খুঁজতে, মশা মারতে নয়। এই ড্রোন দিয়ে মশার লার্ভা খুঁজতে এখন পর্যন্ত ১৯ হাজার বাড়িতে সার্ভে করা হয়েছে। যে বাড়ির ছাদে লার্ভা পাওয়া যাচ্ছে, সেখানেই অভিযান চলছে।

ডেঙ্গু রোগে আক্রান্ত রোগীদের পরিচয় গোপন না রেখে সিটি করপোরেশনকে জানানোর অনুরোধ জানিয়ে মেয়র আতিক বলেন, যে বাড়িতে ডেঙ্গুরোগী থাকে, তার আশপাশে এডিসের লার্ভা রয়েছে। তাই রোগীর পরিচয় গোপন না রেখে সিটি করপোরেশনকে জানান। তাহলে ওই এলাকায় মশক নিধন কার্যক্রম আরও গতিশীল করবে। এডিস মশার উৎস নির্মূল করতে পারবো।

অর্থসূচক/এমএস

তুমি এটাও পছন্দ করতে পারো
মন্তব্য
Loading...