বিশ্বে করোনায় মৃত্যু ও শনাক্ত বেড়েছে

চলতি সপ্তাহের শুরুর দিকে করোনায় বিশ্বজুড়ে দৈনিক সংক্রমণ ৫ লাখের কম ও মৃত্যু ১ হাজারের নিচে থাকলেও সোমবার থেকে তা ফের ঊর্ধ্বমুখী হওয়া শুরু করেছে। এ দিন বিশ্বজুড়ে করোনা পজিটিভ হয়েছেন ৫ লাখ ৬৯ হাজার ৬৫২ জন এবং কোভিডজনিত অসুস্থতায় মৃত্যু হয়েছে ১ হাজার ১৩৭ জনের।

এছাড়া সোমবার করোনা থেকে সুস্থ হয়ে বাড়ি ফিরে গেছেন ৮ লাখ ২৮ হাজার ৩৮২ জন। মহামারির শুরু থেকে করোনায় দৈনিক আক্রান্ত, মৃত্যু ও সুস্থতার হালনাগাদ সংখ্যা প্রকাশকারী ওয়েবাসাইট ওয়ার্ল্ডোমিটার্স জানিয়েছে এসব তথ্য।

ওয়েবসাইটটির চার্ট অনুযায়ী, সোমবার বিশ্বে দৈনিক সংক্রমণ ও মৃত্যুতে শীর্ষে ছিল জার্মানি। দেশটিতে এদিন করোনা শনাক্ত হয়েছেন ১ লাখ ৫৪ হাজার ৭২৯ জন এবং কোভিডজনিত অসুস্থতায় মারা গেছেন ১৬৫ জন।

বিশ্বের আরও যেসব দেশে দৈনিক সংক্রমণ-মৃত্যুর উচ্চ হার দেখা গেছে, সেসব দেশ হলো ব্রাজিল(মৃত ১৫৫ জন, নতুন আক্রান্ত ৪৪ হাজার ৪৩ জন), ইতালি (মৃত ১২৭ জন, নতুন আক্রান্ত ৩৭ হাজার ৭৫৬ জন), যুক্তরাষ্ট্র (মৃত ১২২ জন, নতুন আক্রান্ত ৫৭ হাজার ৯৭০ জন), ফ্রান্স (মৃত ১০৮ জন, নতুন আক্রান্ত ২৪ হাজার ৩৪৭ জন) এবং জাপান (নতুন আক্রান্ত ৫০ হাজার ৯১৮ জন, মৃত ১০ জন)।

বিশ্বে বর্তমানে সক্রিয় করোনা রোগীর সংখ্যা ২ কোটি ৭ লাখ ৪৪ হাজার ১০২ জন। এই রোগীদের মধ্যে করোনার মৃদু উপসর্গ বহন করছেন ২ কোটি ৭ লাখ ৫ হাজার ৯৪৪ জন এবং গুরুতর অসুস্থ অবস্থায় আছেন ৩৮ হাজার ১৫৮ জন।

২০১৯ সালের ডিসেম্বরে চীনের হুবেই প্রদেশের উহান শহরে বিশ্বের প্রথম করোনায় আক্রান্ত রোগী শনাক্ত হয়। করোনায় প্রথম মৃত্যুর ঘটনাটিও ঘটেছিল চীনে।

তারপর অত্যন্ত দ্রুতগতিতে বিশ্বের বিভিন্ন দেশে ছড়িয়ে পড়তে শুরু করে প্রাণঘাতী এই ভাইরাসটি। পরিস্থিতি সামাল দিতে ২০২০ সালের ২০ জানুয়ারি বিশ্বজুড়ে জরুরি অবস্থা জারি করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

আন্তর্জাতিক বিভিন্ন সংস্থার তথ্য অনুযায়ী, মহামারি শুরুর পর থেকে এ পর্যন্ত বিশ্বে করোনায় আক্রান্ত হয়েছেন মোট ৫৬ কোটি ১৭ লাখ ৮৫ হাজার ৯৬১ জন এবং এ রোগে মৃত্যু হয়েছে মোট ৬৩ লাখ ৭৪ হাজার ৭৬৩ জনের।

গত আড়াই বছরে করোনায় আক্রান্ত হওয়ার পর সুস্থ হয়ে উঠেছেন মোট ৫৩ কোটি ৪৬ লাখ ৬৭ হাজার ৯৬ জন।

অর্থসূচক/এমএস

তুমি এটাও পছন্দ করতে পারো
মন্তব্য
Loading...