বিশ্বে তিক্ততার তালিকায় বাংলাদেশ সপ্তম, আফগানিস্তান প্রথম

বিশ্বে ক্ষোভ, বিষণ্ণতা ও সবচেয়ে চাপের মধ্যে থাকা শীর্ষ দেশগুলোর মধ্যে বাংলাদেশ রয়েছে ৭ম স্থানে। শীর্ষে রয়েছে আফগানিস্তান। পক্ষান্তরে কমচাপের মধ্যে থাকা শীর্ষ দেশের তালিকায় রয়েছে পানামা। সম্প্রতি গ্লোবাল ইমোশন রিপোর্ট-২০২২ এর এক বৈশ্বিক জরিপে এ তথ্য উঠে আসে।

মার্কিন যুক্তরাষ্ট্রের জনমত জরিপের জনপ্রিয় প্রতিষ্ঠান গ্যালাপ ইনকর্পোরেটেড এই প্রতিবেদনটি প্রকাশ করে। জরিপটি দু’ভাবে করা হয়-ইতিবাচক ইনডেক্স ও নেতিবাচক ইনডেক্স। নেতিবাচক ইনডেক্সে ৪৫ পয়েন্ট নিয়ে বাংলাদেশ ৭ম স্থানে অবস্থান করেছে, যেখানে ৫৯ পয়েন্ট নিয়ে শীর্ষে অবস্থান করছে আফগানিস্তান।

প্রতিবছর বিশ্বজুড়ে এই জরিপটি পরিচালিত হয়ে থাকে। এইবার এই জরিপে ১২২টি দেশের ১ লাখ ২৭ হাজার বয়স্ক নাগরিক অংশগ্রহণ করে। আর বাংলাদেশে এই জরিপটিতে চলতি বছরের ফেব্রুয়ারির ২৭ থেকে মার্চের ৩০ তারিখ পর্যন্ত এক হাজার লোক প্রত্যক্ষভাবে এতে অংশগ্রহণ করেন।

জরিপে শারীরিক যন্ত্রণা, দুশ্চিন্তা, একাকিত্ব, ক্রোধ ও মানসিক চাপ বিষয়ক পাঁচটি প্রশ্ন রাখা হয়েছে। এসব প্রশ্নের আলোকে জরিপে অংশ নেওয়া লোকজনের ফলাফলে ওঠে এসেছে-মানুষ ২০২০ সালের তুলনায় ২০২১ সালকে অনেক বেশি নেতিবাচক হিসেবে দেখেছে।

এ প্রসঙ্গে জরিপটির পরিচালনাকারী ও গ্যালাপের বৈশ্বিক ব্যবস্থাপনা অংশীদার, জন ক্লিফটন জানান, বিশ্বজুড়ে যুদ্ধবিগ্রহ,মূল্যস্ফীতি ও করোনা অতিমারির কারণে মানুষের মনে অবসাদ বিরাজ করছে। জরিপে অংশ নেওয়া ৪২ শতাংশ উত্তরদাতা জানিয়েছেন যে তারা ২০২০ সালের তুলনায় ২০২১ সালে বেশি চাপ বোধ করেছে্ন।

জন ক্লিফটন আরো বলেন, যারা নীতিনির্ধারক আছেন তাদের এই বিষয়টা বুঝা উচিত, কেন মানুষ এভাবে নেতিবাচক মনোভাব ব্যক্ত করছে। মানুষের এইসব বিষণ্ণতাকে কাটানোর ব্যবস্থা গ্রহণ করা উচিত।

প্রতিবেদন অনুসারে মানুষ যে চাপ বা বিষণ্ণতা অনুভব করেছে তার পেছেনে দারিদ্র্য, মন্দ গোষ্ঠী বা সমাজ, ক্ষুধা ও ভালো কর্মসংস্থানের অপ্রতুলতাকে বিশেষভাবে দায়ী করা হয়েছে।

জরিপে প্রতি ১০ জনে ৩ জন শারীরিক যন্ত্রণায় ভুগছেন (৩১ শতাংশ), প্রতি ৪ জনে ১ জন বা তারও বেশি বিষণ্ণতায় ভুগছেন (২৮ শতাংশ)। আর কেউ কেউ ভুগছেন ক্ষোভে (২৩ শতাংশ)।

গ্যালাপের করা নেগেটিভ ইনডেক্সে আফগানিস্তান সেই শুরু থেকেই সবার উপরে আছে। আজ থেকে ১৬ বছর আগে এই জরিপ যখন শুরু হয় তখনও আফগানিস্তান ৩২ পয়েন্ট নিয়ে শীর্ষে অবস্থান করেছে।

অপরদিকে সবচেয়ে কমচাপে থাকা দেশের তালিকায় সবার উপরে রয়েছে পানামা। ইতিবাচক ইনডেক্সে ৮৫ পয়েন্ট নিয়ে দেশটি শীর্ষে স্থানে রয়েছে। সেই সঙ্গে ৮০ পয়েন্ট নিয়ে প্যারাগুয়ে, এল সালভাদর, হণ্ডুরাস, নিকারাগুয়া, আইসল্যান্ড, ফিলিপাইন, ডেনমার্ক কমচাপে থাকা পানামাকে অনুসরণ করছে।

অর্থসূচক/এইচডি/এমএস

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.