যুক্তরাষ্ট্রকে ‘সন্ত্রাসী রাষ্ট্র’ ঘোষণার প্রস্তাব রুশ আইনপ্রণেতার

রাশিয়ার একজন আইনপ্রণেতা প্রস্তাব করেছেন যুক্তরাষ্ট্রকে একটি ‘সন্ত্রাসী রাষ্ট্র’ হিসেবে ঘোষণার জন্য। তিনি দাবি করেছেন, মার্কিন কর্মকর্তারা ইউক্রেনকে গোয়েন্দা তথ্য দিয়ে সহযোগিতা করছে। যা দিয়ে তারা রুশ শহরে হামলা চালাচ্ছে। খবরে মার্কিন সাময়িকী নিউজউইক

রাশিয়ার রাষ্ট্রীয় বার্তা সংস্থা রিয়া নভোস্তিকে দেওয়া এক সাক্ষাৎকারে রুশ পার্লামেন্টের ডেপুটি ওলেগ মরোজোভ এই প্রস্তাব দিয়েছেন।

রোববার (৩ জুলাই) ইউক্রেনের সীমান্তবর্তী শহর বেলগোরোদে হামলার পর তিনি এই প্রস্তাব দেন। হামলায় অন্তত তিন ব্যক্তি নিহত হন। সেই সঙ্গে এতে ক্ষতিগ্রস্ত হয়েছে ১১ টি অ্যাপার্টমেন্ট ও ৩৯ টি ব্যক্তিগত ঘরবাড়ি।

এ ঘটনায় ইউক্রেনকে দায়ী করে মস্কো বলছে, ইউক্রেন এই মিসাইল হামলা চালিয়েছে। কিন্তু এ বিষয়ে ইউক্রেন কোনো কথা বলেনি।

রাশিয়ার ক্ষমতাসীন ইউনাইটেড রাশিয়া পার্টির সদস্য মরোজোভ অভিযোগ করেছেন, ইউক্রেনকে গোয়েন্দা তথ্য দিয়ে সহযোগিতা করছে যুক্তরাষ্ট্র। এখন এটি স্পষ্ট হয়ে গেছে যে যুক্তরাষ্ট্রের দেওয়া তথ্য কাজে লাগিয়ে রুশ শহরে ইউক্রেন হামলা চালাচ্ছে। এর অর্থ যুদ্ধে ইউক্রেনের পক্ষ নেওয়া এবং রাশিয়ার বিরুদ্ধে আক্রমণ করা।

রুশ আইনপ্রণেতা আরও বলেন, এটি আন্তর্জাতিক সব পরিমণ্ডলে প্রকাশ্যে বলা উচিত। জাতিসংঘের নিরাপত্তা কাউন্সিলের বিশেষ বৈঠকে যুক্তরাষ্ট্রকে একটি সন্ত্রাসী রাষ্ট্র হিসেবে ঘোষণা করা উচিত।

অর্থসূচক/এইচডি/এমএস

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.