ডব্লিউটিওতে ভারতের বিরোধিতা

বিশ্ব বাণিজ্য সংস্থায় (ডব্লিউটিও) ভারতের ‘অনিষ্টকর বাণিজ্য চর্চা’ আলোচনা করতে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনকে চিঠি পাঠিয়েছে দেশটির একডজন আইনপ্রণেতা। আনুষ্ঠানিকভাবে পাঠানো এই চিঠিতে তারা যুক্তরাষ্ট্রের কৃষি ও পশুপালন খাতে নেতিবাচক প্রভাব পড়ছে বলে জানায়। খবরে ফিন্যান্সিয়াল এক্সপ্রেস ও ইন্ডিয়ান এক্সপ্রেস

তাদের দাবি, ডব্লিউটও-এর নিয়মানুযায়ী সব দেশকে কৃষিপণ্য উৎপাদনে ১০ শতাংশ ভর্তুকি দেওয়ার কথা থাকলেও ভারত ধান, গমসহ অন্যান্য কৃষিপণ্যে ভর্তুকি দিচ্ছে ৫ শতাংশ। মোদী সরকারের ‘নিয়ম না মানা’ আর বাইডেন সরকারের ‘নিয়মকে কার্যকর করার অনিচ্ছা’ বিশ্বব্যাপী কৃষি উৎপাদন ও বাণিজ্য চ্যানেলগুলোকে নতুন মাত্রা দিয়েছে। এতে যুক্তরাষ্ট্রের কৃষকদের ধান-গম উৎপাদন অসুবিধা হচ্ছে।

চিঠিতে তারা ডব্লিউটিও’র সদস্য দেশগুলোর কথা বিবেচনায় নিয়ে জানায়, ভারতের ক্ষতিকর বাণিজ্য সংস্কৃতির কারণে অন্যান্য দেশগুলো ক্ষতির মুখে পড়ছে কিনা তা তদারকি করার জন্য বাইডেন প্রশাসনের কাছে আমরা অনুরোধ জানাচ্ছি। মূল্যস্ফীতির কারণে বিশ্বব্যাপী খাদ্যদ্রব্যের দাম বাড়ছে। বৈশ্বিক যোগান-চাহিদা ঠিক রাখতে ও খাদ্য ঘাটতি দূর করতে সমাধানের পথে আসা উচিত।

এ ইস্যুতে নিজেদের স্বার্থকে ধরে রাখতে ভারত অনড় অবস্থানে রয়েছে। ডব্লিউটিওতে ভারত এ আলোচনার বিরোধিতা করেছে। ভারতের এই বিরোধিতায় অনেক দেশ ও আন্তর্জাতিক সংগঠন সমর্থনও দিয়েছে।

 

অর্থসূচক/এইচডি/এএইচআর

তুমি এটাও পছন্দ করতে পারো
মন্তব্য
Loading...