এক ইনিংসে ৬ ব্যাটার, আউট নির্ধারণ করবেন দর্শকরা!

ক্রিকেট ম্যাচের দৈর্ঘ্য যত কমছে ততই বাড়ছে জনপ্রিয়তা। যার বড় উদাহরণ ফ্র্যাঞ্চাইজি ক্রিকেট। টি-টোয়েন্টির পর সম্প্রতি টি-টেন কিংবা দ্য হান্ড্রেড এর মতো টুর্নামেন্টও চালু হয়েছে। এবার টি-টেনের মতোই আরও একটি ষাট বলের টুর্নামেন্ট চালু হতে যাচ্ছে। গত ২২ জুন ‘দ্য সিক্সটি’ নামের এই টুর্নামেন্ট আয়োজনের ঘোষণা দিয়েছে ক্রিকেট ওয়েস্ট ইন্ডিজ (সিডব্লিউআই)।

আগামী ২৪ আগস্ট থেকে শুরু হবে এই টুর্নামেন্ট। সেন্ট কিটসের মাটিতে অনুষ্ঠিত হতে যাওয়া এই আসর শেষ হবে ২৮ আগস্ট। ছেলেদের ছয়টি দল ও মেয়েদের তিনটি দল এখানে খেলবে। টুর্নামেন্টটির শুভেচ্ছা দূত হিসেবে থাকছেন ক্রিস গেইল।

‘দ্য সিক্সটি’ নামের এই টুর্নামেন্ট ওভার সংখ্যার দিকে থেকে ‘টি টেন’ এর মতো হলেও এখানে থাকবে ভিন্ন কিছু নিয়ম। ইনিংসপ্রতি ব্যাটিং দলের উইকেট থাকবে মাত্র ছয়টি। প্রথম দুই ওভার থাকবে পাওয়ারপ্লে, তবে সেই দুই ওভারে দুই ছক্কা হাঁকালেই ব্যাটিং দল পাবে একটি ফ্লোটিং পাওয়ারপ্লে।

সাধারণত ক্রিকেটে প্রতি ওভার শেষে প্রান্ত বদল করা হয়। দ্য সিক্সটিতে এই নিয়মটাও বদলে ফেলা হচ্ছে। এই টুর্নামেন্টে প্রথম পাঁচ ওভার করা হবে একই প্রান্ত থেকে, অন্য প্রান্ত থেকে শেষ করা হবে পরের পাঁচ ওভার।

স্লো ওভার রেটের জরিমানাতেও আনা হয়েছে ভিন্নতা। ৪৫ মিনিটে শেষ করতে হবে ইনিংস। যদি তাতে ব্যর্থ হয় কোনো দল, তাহলে শেষ ওভারে এক ফিল্ডার কম নিয়ে বোলিংয়ের শাস্তি নেমে আসবে দলের ওপর। ব্যাটিং চলাকালে ব্যাটার পেতে পারেন ‘মিস্ট্রি ফ্রি হিট’, সেটা নির্ধারণ করে দেবেন দর্শকরা। অ্যাপ বা ওয়েবসাইটের মাধ্যমে নির্ধারিত হবে বিষয়টি। সেটা হলে একটা নির্দিষ্ট বলে আউট হলেও বেঁচে যাবেন ব্যাটার।

অর্থসূচক/এএইচআর

তুমি এটাও পছন্দ করতে পারো
মন্তব্য
Loading...