কাঠের আসবাবে ছত্রাক সারাতে….

প্রকৃতিতে বর্ষা এসে এসে গেছে। এই সময়ে নিজেকে সুরক্ষিত রাখার পাশাপাশি ঘরের শখের আসবাবপত্রেরও যত্ন নিতে হবে।

প্রকৃতির ধুলা-ময়লা বৃষ্টি এসে পরিষ্কার করে দিয়ে গেলেও ভেজা আবহাওয়ার কারণে শখের কাঠের আসবাব নষ্ট হওয়ার আশঙ্কা থাকে। সাধারণত বর্ষাকালে বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ বেড়ে যায়। বেড়ে যায় ছত্রাকের উপদ্রবও। কাঠের আসবাব এই সময় যত্নে রাখা দরকার। কী করে এই মৌসুমে আসবাবের যত্ন নেবেন, জেনে নিন।

বর্ষায় কাঠের আসবাবের উপর ছত্রাকের প্রলেপ জন্মে যায়। একে অনেকে ‘ছাতা ধরা’ বলেন। এই সমস্যা থেকে কাঠের আসবাব বাঁচাতে হলে কয়েকটি কাজ করতে হবে। দেখে নিন সেগুলো।

* দরজা বা জানালা থেকে আসবাব দূরে রাখুন। যেন বৃষ্টির পানি বা পানির ফোঁটা এগুলোতে না এসে পড়ে।

* ছত্রাকের সমস্যা থেকে মুক্তি দিতে পারে বার্নিশ। কাঠের কাজ যারা করেন, তাদের দিয়ে বছর দুইবার বা অন্তত একবার বার্নিশ করিয়ে নিন। বিশেষ করে বর্ষার আগে বার্নিশ করালে আসবাব ভাল থাকবে।

* কাঠের আসবাবটি কি মাটি ছুঁয়ে আছে? তা হলে সেখান থেকেও বাষ্প উপরে উঠে আসতে পারে। আসবাবের পায়াগুলির তলায় ধাতব কিছু রেখে দিতে পারেন।

*ভিজে কাপড় দিয়ে কাঠের আসবাব পরিষ্কার করবেন না।আসবাবের উপর বর্ষাকালে বেশি ধুলো জমতে দেবেন না। ধুলা বাতাসের জলীয়বাষ্প টেনে আনে।

* বর্ষাকালে কাঠের আসবাবের পাল্লা আঁটোসাঁটো হয়ে গেলে তেল দেবেন না। তাতেও কাঠের ক্ষতি হয়। এই ধরনের সমস্যা ঠেকাতে কিছু স্প্রে মোম পাওয়া যায়। সেগুলো ব্যবহার করতে পারেন।

* কাঠের ছত্রাক দূর করতে এক কাপ অ্যামোনিয়া, আধা কাপ ভিনেগার, এক কাপের এক চতুর্থাংশ বেকিং সোডা মিশিয়ে নিতে হবে এক গ্যালন পানিতে। তবে অ্যামোনিয়ার মিশ্রণে কোনো অবস্থাতেই ব্লিচ মেশানো যাবে না। এই পানি দিয়ে প্রথমে আসবাব ধুয়ে নিতে হবে। পরে ওই পানিতে ভেজানো কাপড় দিয়ে মুছে নিতে হবে। কাঠের দরজা-জানালাতেও এই মিশ্রণ প্রয়োগ করা যাবে। একইভাবে বেঁতের ফার্নিচার থেকে ছত্রাক দূর করা যায়।

* কাঠের জিনিস থেকে ছত্রাকের কঠিন দাগ তুলতে সহায়ক হল বেকিং সোডা। বেকিং সোডা আর লেবুর রস একসাথে মিশিয়ে পেস্ট তৈরি করুন। এবার যে জিনিস পরিস্কার করবেন তার গায়ে এ মিশ্রণ লাগিয়ে ১৫ মিনিট রোদে শুকান। অতঃপর গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন। কঠিন দাগ ওঠা সহজ হবে।

* এছাড়া ছত্রাকের দাগ দূর করার জন্য একটি বাটিতে ভিনেগার নিন। তার সাথে ১ টেবিল চামচ মধু মিশিয়ে নিন। এই ভিনেগার-মধু মেশানো মিশ্রণ কাঠের জিনিসপত্রে নতুন ঝকঝকে ভাব আনবে। একটি সুতি কাপড় এই মিশ্রণে ভিজিয়ে পানি ঝরিয়ে আসবাবগুলো মুছে নিন। এবার শুকিয়ে নিলেই দেখবেন নতুনত্ব।

অর্থসূচক/এসএ/

তুমি এটাও পছন্দ করতে পারো
মন্তব্য
Loading...