পিকে হালদারের অবস্থা ভালো নেই: অর্থমন্ত্রী

বাজেটোত্তর সংবাদ সম্মেলন

ভারতে গ্রেপ্তার এনআরবি গ্লোবাল ব্যাংকের অর্থ লোপাট মামলার মূল অভিযুক্ত ও পলাতক আসামি প্রশান্ত কুমার হালদারের (পি কে হালদার) অবস্থা ভালো নেই বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তাফা কামাল। তিনি বলেন, পিকে হালদারের অবস্থা ভালো নেই। ভারত তার সম্পত্তি জব্দ করেছে। আমাদেরকে সে সম্পত্তি ফিরিয়ে দেওয়ার আশ্বাস দিয়েছে।

শুক্রবার (১০ জুন) বিকেলে রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে অর্থ মন্ত্রণালয়ের আয়োজনে প্রস্তাবিত ২০২২-২৩ অর্থবছরের বাজেটোত্তর সংবাদ সম্মেলন তিনি এ তথ্য জানান।

টাকাপাচার সম্পর্কে অর্থমন্ত্রী বলেন, পাচারকারীরা তো টাকা নিয়ে যাই না। তারা টাকা পাচার করে হুন্ডি ও ডিজিটাল টুলসের মাধ্যমে। এর সঙ্গে যোগসাজেশ রয়েছে যুক্তরাষ্ট্র, নরওয়ে, জার্মানি, যুক্তরাজ্যসহ বিশ্বের বিভিন্ন দেশের। দেশ থেকে পাচার হওয়া টাকা এ দেশের জনগণের। এ টাকা ফিরিয়ে আনা হবে।

ঘাটতি বাজেট মোকাবিলায় সরকার ব্যাংক থেকে ১ লাখ ৬ হাজার কোটি টাকা ঋণ নিলে সাধারণ বিনিয়োগকারীরা কিভাবে ঋণ নেবে? এ প্রশ্নের উত্তর অর্থমন্ত্রীর কাছে জানতে চাওয়া হলেও এর উত্তর দেন সরকারে্র অর্থসচিব। তিনি বলেন, সরকার যে ১ লাখ ৬ হাজার কোটি টাকার ঋণ নিচ্ছে তা মোট ঋণের মাত্র ৬ শতাংশ। ব্যাংকগুলোর জন্য এটা একটা সুবিধা। কারণ তারা সরকারকে তাদের কাছে পড়ে থাকা অলস অর্থ ব্যবহারের সুযোগ দিচ্ছে। আর চিন্তার কোনো কারণ নেই। দেশে ৪৫ বিলিয়ন ডলারের রিজার্ভ আছে।

এর সাথে যোগ করে অর্থমন্ত্রী জানান, আওয়ামী লীগ সরকার ক্ষমতায় আসার আগে দেশে রিজার্ভের পরিমাণ ছিল ৭ বিলিয়ন ডলার। মাত্র ১৩ বছরের ব্যবধানে সরকার এ রিজার্ভকে ৪৫ বিলিয়ন ডলারে উন্নীত করেছে। এছাড়া রেমিট্যান্স ১৪% থেকে বেড়ে ২৪% হয়েছে। আর বৈশ্বিক বিপর্যয় না হলে আমরা বিদ্যমান রিজার্ভকে ৪৮ থেকে ৫০ বিলিয়ন ডলারে নিয়ে যেতে পারতাম।

অর্থসূচক/এএইচআর/এইচডি

তুমি এটাও পছন্দ করতে পারো
মন্তব্য
Loading...