ডিএসইর কাছে ৫০০ কোটি টাকার এফডিআর চেয়েছে আইসিবি

বিএসইসি ও আইসিবির মধ্যে বাজার নিয়ে বৈঠক

পুঁজিবাজারে স্বাভাবিক গতি ফেরাতে বিনিয়োগের মাধ্যমে সাপোর্ট অব্যাহত রাখবে রাষ্ট্রীয় মালিকানার বিনিয়োগ প্রতিষ্ঠান ইনভেস্টমেন্ট করপোরেশন অব বাংলাদেশ (আইসিবি)। বিনিয়োগ সক্ষমতা বাড়াতে প্রতিষ্ঠানটি ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) কাছে ৫০০ কোটি টাকার স্থায়ী আমানত (Fixed Deposit Receipt-FDR) চেয়েছে।

এছাড়া আইসিবির কাছে থাকা বিভিন্ন প্রতিষ্ঠানের মেয়াদ পূর্ণ হয়ে যাওয়া এফডিআর নবায়ন তথা মেয়াদ বাড়ানোর উদ্যোগ নেওয়া হয়েছে্ ইতোমধ্যে এ বিষয়ে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলোর কাছে চিঠি পাঠিয়েছে আইসিবি। প্রতিষ্ঠানগুলো ইতিবাচক সাড়া দেবে বলে আইসিবি আশা করছে।

আজ মঙ্গলবার (১৭ মে) পুঁজিবাজার পরিস্থিতি নিয়ে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) মধ্যে অনুষ্ঠিত এক বৈঠকে এই তথ্য জানা হয়েছে।

রাজধানীর মতিঝিলে আইসিবির প্রধান কার্যালয়ে এই বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে সভাপতিত্ব করেন বিএসইসির কমিশনার অধ্যাপক ড. শেখ শামসুদ্দিন আহমেদ।

সভায় বিএসইসির পক্ষে নির্বাহী পরিচালক মোঃ সাইফুর রহমান, নির্বাহী পরিচালক ও মুখপাত্র মোহাম্মদ রেজাউল করিম, সহকারী পরিচালক মোঃ দেলোয়ার হোসেন উপস্থিত ছিলেন।

অন্যদিকে আইসিবির পক্ষে আইসিবির ব্যবস্থাপনা পরিচালক মোঃ আবুল হোসেন, উপ-ব্যবস্থাপনা পরিচালক মোঃ কামাল হোসেন গাজী, আইসিবির সাবসিডিয়ারি কোম্পানিসমূহের প্রধান নির্বাহী কর্মকর্তাগণ এবং মহাব্যবস্থাপকবৃন্দ সহ অন্যান্য ঊর্ধ্বতন কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

সভায় বিদ্যমান পরিস্থিতিতে পুঁজিবাজারে স্থিতিশীলতা রক্ষার্থে আইসিবির নেওয়া বিভিন্ন উদ্যোগের তথ্য তুলে ধরা হয়।

নিচে উল্লেখ করা বিষয়সমূহ বিএসইসির প্রতিনিধিগণকে অবহিত করা হয়ঃ
১। ক্যাপিটাল মার্কেট স্ট্যাবিলাইজেশন ফান্ড হতে ইতোমধ্যে প্রাপ্ত এবং ভবিষ্যতে প্রাপ্ত অর্থ সেকেন্ডারী মার্কেটে বিনিয়োগের মাধ্যমে সাপোর্ট অব্যাহত রাখা হবে।
২। আগামী কয়েকদিন আইসিবি ও আইসিবির সাবসিডিয়ারি প্রতিষ্ঠানসমূহের ক্ষুদ্র বিনিয়োগকারী এবং অন্যান্য স্টেকহোল্ডারদের সিকিউরিটি বিক্রয়ে নিরুৎসাহিত করার উদ্যোগ নেওয়া হবে।
৩। ঢাকা স্টক এক্সচেঞ্জের কাছ থেকে ৫০০ কোটি টাকার মেয়াদী আমানত প্রদানের অনুরোধ জানিয়ে আইসিবি কর্তৃক চিঠি পাঠানো হয়েছে।
৪। আইসিবির নিকট বিভিন্ন ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের সংরক্ষিত মেয়াদী আমানতসমূহ নবায়নের লক্ষ্যে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানসমূহ বরাবর আইসিবি কর্তৃক পত্র প্রেরণ করা হয়েছে, যা প্রতিষ্ঠানসমূহ কর্তৃক বিবেচিত হলে আপাতত নিম্নমুখী বাজারে শেয়ার বিক্রির মাধ্যমে আইসিবিকে অর্থ ফেরত প্রদান করা হবে না।
সভায় উপস্থিত পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ এন্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) এর সদস্যগণ পুঁজিবাজারে আস্থা ফিরিয়ে আনার লক্ষ্যে আইসিবি কর্তৃক গৃহীত পদক্ষেপসমূহের জন্য সন্তোষ প্রকাশ করেন। এ ব্যাপারে সরকারের নীতি নির্ধারণী মহলের নিকট বর্ণিত বিষয়সমূহ তুলে ধরাসহ বিএসইসির পক্ষ থেকে সর্বাত্মক সহযোগিতা প্রদানের আশ্বাস প্রদান করেন।

তুমি এটাও পছন্দ করতে পারো
মন্তব্য
Loading...