ইউক্রেন যুদ্ধে রাশিয়া অপরাজেয় বলে বিশ্বাস করেন পুতিন : মার্কিন গোয়েন্দা

যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থার (সিআইএ) পরিচালক উইলিয়াম বার্নস বলেছেন, রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের বিশ্বাস তার দেশ রাশিয়া ইউক্রেন যুদ্ধে কোনভাবেই পরাজিত হবে না এবং এ কারণেই রাশিয়া আরও তীব্র ভাবে যুদ্ধে জড়িয়ে পড়ছেন ।

তিনি আরও বলছেন, প্রেসিডেন্ট পুতিন যুদ্ধের দিকে বেশি মনোযোগী হলেও কৌশলগত দিকে রাশিয়ার পারমাণবিক অস্ত্র ব্যবহার করার পরিকল্পনার কোনো লক্ষণ দেখা যাচ্ছে না।

রোববার (৮ মে) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আলজাজিরা।

স্থানীয় সময় শনিবার সিআইএ পরিচালক বলেন, কিয়েভ দখলে রাশিয়ার সামরিক বাহিনীর ব্যর্থতা এবং বর্তমানে যুদ্ধের প্রধান ফ্রন্ট লাইন দক্ষিণ-পূর্ব ডনবাস অঞ্চলে অগ্রগতি অর্জনে রুশ সেনারা সংগ্রাম করছে। তা সত্ত্বেও রাশিয়ার সৈন্যরা ইউক্রেনের বাহিনীকে পরাজিত করতে পারে বলে নিজের দৃষ্টিভঙ্গি পরিবর্তন করেননি প্রেসিডেন্ট পুতিন।

বার্নস একটি সম্মেলনে বলেন, মূল যুদ্ধক্ষেত্রে পরাজয় সত্ত্বেও ইউক্রেনীয় প্রতিরোধকে ভূলুণ্ঠিত করার বিষয়ে রাশিয়ার ক্ষমতা নিয়ে পুতিনের বিশ্বাস সম্ভবত একটুও নড়েনি। সিআইএ পরিচালকের ভাষায়, ‘আমি মনে করি পুতিন এমন একটি মানসিক অবস্থার মধ্যে রয়েছেন যেখানে তিনি (পুতিন) বিশ্বাস করেন না যে তিনি (ইউক্রেন যুদ্ধে) পরাজিত হতে পারেন।’

মার্কিন গোয়েন্দা সংস্থার এই প্রধান বলছেন, একসময় সোভিয়েত ইউনিয়নের অংশ ইউক্রেন ইস্যুতে বছরের পর বছর ধরে ‘উদ্বেগের’ মধ্যে রয়েছেন প্রেসিডেন্ট পুতিন।

আর তাই রুশ সামরিক অভিযানের বিরুদ্ধে ইউক্রেনের সশস্ত্র বাহিনীর গড়ে তোলা কঠোর প্রতিরোধ সত্ত্বেও নিরুৎসাহিত হননি রুশ এই নেতা। কারণ তিনি এই আক্রমণটি শুরু করার জন্য নিজের বিকল্পগুলোর ওপর অনেক বেশি নির্ভর করেছিলেন।

উইলিয়াম বার্নসের ভাষায়, ‘আমি মনে করি যুদ্ধে আরও বেশি জড়িয়ে যাওয়া কাঙ্ক্ষিত অগ্রগতি অর্জন করতে সহায়তা করবে বলে এখনও নিশ্চিত রয়েছেন পুতিন।’

তুমি এটাও পছন্দ করতে পারো
মন্তব্য
Loading...