হাভানার হোটেলে বিস্ফোরণ, নিহত বেড়ে ২২

কিউবার রাজধানী হাভানার ঐতিহাসিক পাঁচ তারকা হোটেল সারাতোগায় ভয়াবহ বিস্ফোরণের ঘটনায় নিহতের সংখ্যা বেড়ে ২২ জনে দাঁড়িয়েছে। এ ঘটনায় ৬০ জনেরও বেশি লোক আহত হয়েছেন। আহতদের হাসপাতালে ভর্তি করা হয়েছে।

শুক্রবার (৬ মে) স্থানীয় সময় সকালের দিকে এ বিস্ফোরণের ঘটনা ঘটে। বিস্ফোরণের পর হোটেলটি ধ্বংসস্তূপে পরিণত হয়। তবে তাৎক্ষণিকভাবে পুলিশ ও ফায়ার সার্ভিসের কর্মীরা উদ্ধার অভিযান শুরু করেছে।

প্রাথমিকভাবে গ্যাস লিকেজ থেকে এ বিস্ফোরণের ঘটনা ঘটেছে বলে ধারণা করা হচ্ছে। বিস্ফোরণের পরপরই নিরাপত্তার জেরে হাভানার ঐতিহাসিক ভবনগুলো ঘিরে রেখেছে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী।

বিস্ফোরণের পর কিউবার প্রেসিডেন্ট মিগুয়েল দিয়াজ ক্যানেল ঘটনাস্থল পরিদর্শন করেছেন। তিনি জানিয়েছেন, এটি কোনো বোমা বিস্ফোরণ বা হামলা নয়। এটি নিছক একটি দুর্ঘটনা।

পার্টি ইন হাভানার ফার্স্ট সেক্রেটারি লুইস অ্যান্টনিও টোরেস রিবার বিস্ফোরণে হতাহতের বিষয়টি নিশ্চিত করে বলেন, হোটেলটিতে উদ্ধার অভিযান অব্যাহত রয়েছে। সেখানে এখনো অনেকে আটকে থাকেত পারেন।

প্রত্যক্ষদর্শীরা জানান, ভয়াবহ বিস্ফোরণে হোটেলের বাইরে থাকা বাস ও প্রাইভেটকারগুলো ক্ষতিগ্রস্ত হয়েছে।

এদিকে, বিস্ফোরণে ক্ষতিগ্রস্তদের প্রতি সমবেদনা জানিয়েছেন মেক্সিকোর পররাষ্ট্রমন্ত্রী।

হাভানা শহরের কেন্দ্রে অবস্থিত সারাতোগা হোটেলটি বেশ জনপ্রিয়। পাঁচ তলা বিশিষ্ট বিলাসবহুল এ হোটেলটি করোনার কারণে দীর্ঘদিন বন্ধ ছিল। আগামী কয়েক দিনের মধ্যে এটি পুনরায় চালু করার কথা ছিল। তবে বিস্ফোরণের পর হোটেলের বাইরের দেয়ালের বেশির ভাগ অংশ বিধ্বস্ত হওয়ায় আপাতত এটি চালু করা যাচ্ছে না।

সূত্র: বিবিসি

অর্থসূচক/এমএস

তুমি এটাও পছন্দ করতে পারো
মন্তব্য
Loading...