৬১ কোটিতে বিক্রি হয়েছে ম্যারাডোনার সেই জার্সিটি

ম্যারাডোনার সেই জার্সি রেকর্ড দামে বিক্রি

যে জার্সিটি পড়ে ডিয়াগো ম্যারাডোনা ১৯৮৬ সালের ফুটবল বিশ্বকাপে প্রতিদ্বন্দ্বী ইংল্যান্ডকে হারিয়েছিলেন সেটি নিলামে সর্বোচ্চ রেকর্ডে বিক্রি হয়েছে। নিলামে জার্সিটি ৭.১ মিলিয়ন ডলারে বিক্রি হয়েছে যা বাংলাদেশি টাকায় ৬১ কোটি ৫৮ লাখ ২৯ হাজার ৪১২ টাকায়। খবরে দ্য গার্ডিয়ান।

এ জার্সিটি পরেই প্রতিপক্ষ ইংল্যান্ডের বিপক্ষে কোয়ার্টার ফাইনাল খেলতে নেমে আর্জেন্টাইন প্লেয়ার ম্যারাডোনা ‘ঈশ্বরের হাত’ দিয়েই তাঁর প্রথম গোলটি করেছিলেন। এর পরের গোলটিও তিনি করেছিলেন। তখন আর্জেন্টিনা ২-১ গোলের ব্যবধানে ইংল্যান্ডকে হারিয়ে ফাইনালে ওঠে যায়। পরে ফাইনালেও ওয়েস্ট জার্মানিকে ৩-২ গোলে হারিয়ে শিরোপা জিতে আর্জেন্টিনা।

আর্জেন্টিনার এ তারকা খেলার শেষে জানালেন যে, প্রথম গোলটি তিনি “একটু মাথা দিয়ে, আরেকটু ‘ঈশ্বরের হাত’ লাগিয়ে” করেছিলেন। সে সময়ের ইংল্যান্ড গোলরক্ষক পিটার শিলটন বল আটকাতে লাফ দিলে তিনিও লাফ দেন। এ সময় বল মাথায় ও হাতে লেগে নেটে ঢুকে পড়ে। কিন্তু মাঠ রেফারি স্পষ্ট করে খেয়াল করেন নি।

ম্যারাডোনার ঐ ম্যাচে ২য় গোলটি ফিফার ভোটাভুটিতে ছিল শতাব্দীর সেরা গোল। প্রায় পুরো ইংল্যান্ড দলকে কাটিয়ে দারুণ ড্রিবলে গোল করেন তিনি। ২০০২ সালে ১৫০ টি দেশের ৩ লাখ ৪০ হাজার ফুটবল দর্শকের ভোটে সেরা নির্বাচিত হয়েছে।

সেদিনের ম্যারাডোনার পরা ১০ নম্বর জার্সিটি আজ ৭.১ বিলিয়ন ডলারে বিক্রি হয়েছে। তবে ক্রেতার নাম জানা যায় নি।

অর্থসূচক/এইচডি

তুমি এটাও পছন্দ করতে পারো
মন্তব্য
Loading...