যেসব দেশে ঈদ আজ

শনিবার সৌদির আকাশে পবিত্র শাওয়াল মাসের চাঁদ দেখা যায়নি। সে কারণে রোববার রমজান মাসের ৩০তম দিন পূর্ণ হয়। তাই মধ্যপ্রাচ্যসহ পশ্চিমা বিশ্বের বিভিন্ন দেশে আজ ঈদুল ফিতর উদ্‌যাপন করা হচ্ছে। খবর আরব নিউজ ও খালিজ টাইমসের

তার মধ্যে সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত (ইউএই), কাতার, অস্ট্রেলিয়া, কুয়েত, ইরাক, ইয়েমেন, মিসর, তিউনিশিয়া, সুদান, আলজেরিয়া, মৌরিতানিয়া, তুরস্ক, ইন্দোনেশিয়া, মালয়েশিয়া, সিরিয়াসহ বিশ্বের বহু দেশে আজ ঈদুল ফিতর উদযাপিত হচ্ছে। এ উপলক্ষ্যে আজ সকালে এসব দেশের মুসল্লিরা বিপুল উৎসাহ-উদ্দীপনার মধ্য দিয়ে ঈদের নামাজ আদায় করেছেন।

অন্যদিকে, বাংলাদেশের আকাশে রোববার ১৪৪৩ হিজরি সনের শাওয়াল মাসের চাঁদ দেখা যায়নি। ফলে আজ সোমবার ৩০ রোজা পূর্ণ হবে। এরপর আগামীকাল মঙ্গলবার সারা দেশে পবিত্র ঈদুল ফিতর উদ্‌যাপন করা হবে।

এ ছাড়া ভারতেও রোববার শাওয়াল মাসের চাঁদ দেখা যায়নি। ফলে সে দেশে আজ সোমবার পবিত্র রমজান মাসের ৩০তম রোজা রাখবেন ধর্মপ্রাণ মুসলমানরা। এরপর মঙ্গলবার দেশটির মুসল্লিরা পালন করবেন খুশির ঈদ।ইরান ও পাকিস্তানে রোববার শাওয়াল মাসের চাঁদ দেখা না যাওয়ায় সোমবার দেশ দুটিতে ৩০তম রমজান পালন করা হচ্ছে এবং আগামীকাল মঙ্গলবার ঈদুল ফিতর উদ্‌যাপন হবে।

 

অর্থসূচক/এএইচআর

তুমি এটাও পছন্দ করতে পারো
মন্তব্য
Loading...