ইংল্যান্ডের নতুন অধিনায়ক স্টোকস

জো রুটের পদত্যাগের ইংল্যান্ডের টেস্ট অধিনায়ক হওয়ার দৌড়ে ছিলেন বেশ কয়েকজন। তবে তাদের মধ্যে থেকে নতুন অধিনায়ক হিসেবে বেন স্টোকসকেই বেছে নিয়েছে ইংল্যান্ড ও ওয়েলস ক্রিকেট বোর্ড (ইসিবি)।

এক সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে টেস্ট অধিনায়ক হিসেবে স্টোকসের নাম ঘোষণা করেছে ইসিবি। আসন্ন নিউজিল্যান্ড সিরিজ দিয়ে নিজের নতুন দায়িত্ব শুরু করবেন এই অলরাউন্ডার। এরপর তার নেতৃত্বে ভারত সফরের কথা রয়েছে ইংলিশদের।

টেস্ট অধিনায়কত্ব নিয়ে রোমাঞ্চিত স্টোকস। নিজের অনুভূতির কথা জানিয়ে তিনি বলেছেন, ‘ইংল্যান্ড টেস্ট দলকে নেতৃত্ব দেওয়ার সুযোগ পেয়ে সম্মানিত আমি। এটা অনেক বড় একটা প্রাপ্তি। এ গ্রীষ্মে দায়িত্ব শুরু করে দেওয়ার জন্য রোমাঞ্চিত আমি।’

শেষবারের অ্যাশেজে অস্ট্রেলিয়ার কাছে ৪-০ ব্যবধানে নাস্তানাবুদ হয় ইংল্যান্ড। এরপরই রুটের অধিনায়কত্ব নিয়ে প্রশ্ন ওঠে। ক্রিকেট মহলে রুটের নেতৃত্বের সামর্থ্য নিয়ে প্রশ্ন ওঠলেও সেই সময় তার ওপর আস্থা রেখেছিল ইসিবি। যদিও কিছুদিন আগে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ১-০ ব্যবধানে টেস্ট সিরিজ হারের পর ফের শুরু হয় রুটের অধিনায়কত্ব নিয়ে সমালোচনা। এরপর গত ১৫ এপ্রিল স্বেচ্ছায় নেতৃত্ব ছাড়ার ঘোষণা দেন রুট।

টেস্ট অধিনায়কের দায়িত্ব নিয়ে সাবেক অধিনায়ক রুটকে ধন্যবাদ জানিয়ে স্টোকস বলেছেন, ‘ইংলিশ ক্রিকেটের জন্য যা কিছু করেছে, বিশ্বজুড়ে আমাদের খেলার দারুণ দূত হিসেবে কাজ করার জন্য জোকে (রুট) ধন্যবাদ জানাই। ড্রেসিংরুমে নেতা হিসেবে আমার গড়ে ওঠার পেছনে অনেক বড় ভূমিকা তার। এ পদেও আমার অন্যতম সহযোগী হবে সে।’

স্টোকস অধিনায়কত্ব পাওয়ায় দীর্ঘদিন পর একজন অলরাউন্ডারকে নেতৃত্বে দেখছে ইংল্যান্ড। এর আগে অলরাউন্ডার হিসেবে অ্যান্ড্রু ফ্লিনটফ ইংল্যান্ডকে নেতৃত্ব দিয়েছিলেন। এদিকে রুটের পদত্যাগের পরই নতুন টেস্ট অধিনায়ক হিসেবে স্টোকসের নাম প্রস্তাব করেছিলেন ইসিবির নতুন ব্যবস্থাপনা পরিচালক রব কি।

অর্থসূচক/এএইচআর

তুমি এটাও পছন্দ করতে পারো
মন্তব্য
Loading...