পাকিস্তানের নয়া প্রধানমন্ত্রীর সঙ্গে সেনাপ্রধানের প্রথম বৈঠক

পাকিস্তানের নতুন প্রধানমন্ত্রী শাহবাজ শরিফের সঙ্গে দেশটির সেনাপ্রধান জেনারেল কামার জাভেদ বাজওয়ার বৈঠক করেছেন। প্রধানমন্ত্রী হিসেবে শাহবাজের দায়িত্ব নেওয়ার পর এটিই তাদের প্রথম আনুষ্ঠানিক বৈঠক। মঙ্গলবার (১৯ এপ্রিল) এ বৈঠক হয় বলে জানা গেছে।

দেশটির প্রধানমন্ত্রীর কার্যালয়ের এক বিবৃতিতে বলা হয়েছে, প্রধানমন্ত্রী ও সেনাপ্রধানের বৈঠকে পেশাগত সংশ্লিষ্ট বিষয় থেকে শুরু করে জাতীয় নিরাপত্তা ইস্যু নিয়েও আলোচনা হয়েছে।

এদিকে, পাকিস্তানের আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তরের (আইএসপিআর) মহাপরিচালক মেজর জেনারেল বাবর ইখতিকার জানান, অসুস্থ থাকায় ১১ এপ্রিল নতুন প্রধানমন্ত্রীর শপথ গ্রহণ অনুষ্ঠানে উপস্থিত হতে পারেননি দেশটির সেনাপ্রধান।

একইদিনে পাকিস্তানের নতুন প্রধানমন্ত্রী শাহবাজ শরিফের মন্ত্রিসভার সদস্যরা শপথগ্রহণ করেন। প্রথম ধাপে ৩১ জন ফেডারেল মন্ত্রী, তিনজন রাজ্য মন্ত্রী ও প্রধানমন্ত্রীর তিনজন উপদেষ্টার শপথগ্রহণ অনুষ্ঠান সম্পন্ন হয়।

আইন-ই-সদরে আয়োজিত শপথগ্রহণ অনুষ্ঠানের সভাপতিত্ব করেন সিনেটের চেয়ারম্যান সাদিক সানজারানি। প্রেসিডেন্ট আরিফ আলভি নতুন মন্ত্রীদের শপথ করাতে অপারগতা জানানোর পর শপথগ্রহণের দিন পিছিয়ে দেওয়া হয়। তবে প্রেসিডেন্টের অনুপস্থিতিতে সাদিক সানজারানি নতুন মন্ত্রীদের শপথবাক্য পাঠ করান।

পাকিস্তানের জাতীয় নির্বাচন অনুষ্ঠিত হওয়ার কথা ছিল মূলত ২০২৩ সালের আগস্টে। কিন্তু তার আগেই অনাস্থা ভোটে হেরে ক্ষমতা ছাড়তে হয়েছে প্রধানমন্ত্রী ইমরান খানকে। অতীতের ধারা অনুসরণ করে পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) নেতৃত্বাধীন জোট সরকারের পতনও হয়েছে মেয়াদ পূর্ণ করার আগেই। এরপর জাতীয় অধিবেশনে ভোটাভুটিতে দেশটির প্রধানমন্ত্রী হন শাহবাজ শরিফ।

সূত্র: জিও নিউজ

অর্থসূচক/এমএস

তুমি এটাও পছন্দ করতে পারো
মন্তব্য
Loading...