কাবুলের স্কুলে ভয়াবহ বিস্ফোরণ, নিহত ৬

আফগানিস্তানের রাজধানী কাবুলের দাশত-ই-বারচি এলাকায় ছেলেদের একটি মাধ্যমিক স্কুলে একাধিক বিস্ফোরণের ঘটনা ঘটেছে। এতে প্রাথমিকভাবে ছয়জন নিহতের খবর পাওয়া গেছে। আহত হয়েছেন আরও ১১ জন। বার্তা সংস্থা এএফপিকে পুলিশের এক মুখপাত্র আজ মঙ্গলবার এ তথ্য জানিয়েছেন।

কাবুল পুলিশের মুখপাত্র খালিদ জাদরান বার্তা সংস্থা এএফপিকে মঙ্গলবার বলেন, রাজধানীর পশ্চিমাঞ্চলের আবদুল রহিম শহিদ হাইস্কুলের বাইরে দুটি ইম্প্রোভাইজড এক্সপ্লোসিভ ডিভাইস (আইইডি) পেতে রাখা হয়। বিস্ফোরণে কমপক্ষে ছয়জন নিহত ও ১১ জন আহত হয়েছেন।

এর আগে এক টুইটে তিনি জানিয়েছেন,তিনটি বিস্ফোরণে স্কুল কেঁপে ওঠেছিল। স্কুলটি এমন স্থানে অবস্থিত যেখানে ক্ষুদ্র ও ধর্মীয় স্ংখ্যালঘু শিয়া হাজরা সম্প্রদায়ের লোকজন বসবাস করে। অতীতে তারা ইসলামিক স্টেট অব ইরাক এন্ড লেভান্ট (আইএসআইএস) বাহিনীর শিকারে পড়তেন।

বোমা বিস্ফোরণের সময় এক প্রত্যক্ষদর্শী এএফপিকে জানিয়েছে, বালকরা যখন তাদের ক্লাস শেষে স্কুল থেকে বেরিয়ে আসছিল তখনই বোমা দুটি বিস্ফোরিত হয়। আহতদের স্থানীয় হাসপাতালে নেয়া হয়েছে।

হাসপাতালের নার্সিং বিভাগের প্রধান নাম প্রকাশ না করার শর্তে রয়টার্সকে জানিয়েছেন, অন্তত ৪ জন মারা গেছে ও ১৪ জন আহত হয়ে চিকিৎসাধীন আছেন।

এখনো পর্যন্ত কেউ হামলার দায় স্বীকার করেনি। তবে,অতীতে কয়েক মাসে অনেক হামলার ঘটনা ঘটেছে যেগুলোর দায় আইএসআইএস স্বীকার করেছে।

এদিকে আফগানিস্তানের তালেবান শাসকেরা জানিয়েছেন, গত বছর আগস্ট থেকে তারা দেশটির নিয়ন্ত্রণ নেওয়ার পর সেখানের পরিবেশ শান্ত রয়েছে। কিন্তু আন্তর্জাতিক অফিসিয়াল ও বিশ্লেষক সূত্রে জানা গেছে যে, সেখানে এক বিদ্রোহের ঝুঁকি রয়েছে।

গত বছর মে মাসে দাশাত-এ-বারচি স্কুলের নিকটে তিন-তিনটি বোমা বিস্ফোরণে অন্তত ৮৫ জন মেয়ে শিক্ষার্থী মারা যায় এবং এতে ৩শ জন আহত হয়।

অর্থসূচক/এইচডি/এমএস

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.