১১৯ কোটি টাকার চোরাচালান পণ্য ও মাদক জব্দ করেছে বিজিবি

গত ফেব্রুয়ারি মাসে অভিযান চালিয়ে ১১৯ কোটি ৬১ লাখ ৬৪ হাজার টাকার চোরাচালান পণ্য ও মাদকদ্রব্য জব্দ করেছে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি)। দেশের সীমান্ত এলাকাসহ অন্যান্য স্থানে অভিযান চালিয়ে এই মূল্যের বিভিন্ন প্রকারের চোরাচালান পণ্য, অস্ত্র, গোলাবারুদ এবং মাদকদ্রব্য জব্দ করতে সক্ষম হয়েছে বিজিবি।

বুধবার (২ মার্চ) বিজিবির জনসংযোগ কর্মকর্তা মো. শরিফুল ইসলাম এসব তথ্য জানান।

তিনি বলেন, জব্দকৃত মাদকের মধ্যে রয়েছে ১৫ কোটি ৫৭ লাখ ৭১৬ পিস ইয়াবা, চার কেজি ১৭০ গ্রাম আইস (ক্রিস্টাল মেথ), দুই কেজি ১০০ গ্রাম আফিম, ২৯ হাজার ৫৩৯ বোতল ফেনসিডিল, ১৭ হাজার ২০১ বোতল বিদেশি মদ, এক হাজার ৭৯০ ক্যান বিয়ার, এক হাজার ৯০২ কেজি গাঁজা, ১০ কেজি ১২০ গ্রাম হেরোইন, এক কোটি ৫২ লাখ ৭৮৭টি ইনজেকশন, ৫ হাজার ৪২৪টি ইস্কাফ সিরাপ, ৬৩৩ বোতল এমকেডিল/কফিডিল, ৩৭ হাজার ১৪২টি অ্যানেগ্রা/সেনেগ্রা ট্যাবলেট এবং দুই কোটি ৬৪ লাখ ৫৫৮টি অন্যান্য ট্যাবলেট।

জব্দ করা অন্যান্য চোরাচালান পণ্যের মধ্যে রয়েছে পাঁচ কেজি ৮৭০ গ্রাম স্বর্ণ, ৪৬ কেজি ৬৫ গ্রাম রুপা, ১ কোটি ২১ লাখ ৫৮৫টি কসমেটিকস সামগ্রী, ১২ হাজার ১৭৯টি ইমিটেশন গহনা, সাত হাজার ২৬৯টি শাড়ি, ২০ হাজার ৪৭৪টি থ্রিপিস/শার্টপিস/চাদর/কম্বল, দুই হাজার ৭২১ ঘনফুট কাঠ, ছয় হাজার ৬৩৯ কেজি চাপাতা, ১৯ হাজার ৪১০ কেজি কয়লা, দুটি কষ্টিপাথরের মূর্তি, চারটি ট্রাক/কাভার্ডভ্যান, চারটি প্রাইভেটকার/মাইক্রোবাস, ১৭টি পিকআপ, ৩৫টি সিএনজি/ইজিবাইক এবং ৭৫টি মোটরসাইকেল।

উদ্ধার করা অস্ত্রের মধ্যে রয়েছে একটি পিস্তল, একটি মেশিনগান, ১১ রাউন্ড গুলি এবং একটি ম্যাগাজিন।

এছাড়া সীমান্তে বিজিবির অভিযানে ইয়াবাসহ বিভিন্ন ধরনের মাদক পাচার ও অন্যান্য চোরাচালানে জড়িত থাকার অভিযোগে ২৫৯ জন চোরাচালানি, অবৈধভাবে সীমান্ত অতিক্রমের দায়ে ২০৯ জন বাংলাদেশি নাগরিক ও ১১ জন ভারতীয় নাগরিককে আটকের পর তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।

অর্থসূচক/এমএস

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.