ভারতকে হারিয়ে দক্ষিণ আফ্রিকার সিরিজ জয়

তৃতীয় দিনের শেষ বিকেলে ডিন এলগারের বিদায়ে কেপটাউন টেস্টে রোমাঞ্চের রসদ খুঁজে নিয়েছিল সমর্থকরা। তবে চতুর্থ দিন সমর্থকদের সেই আশার গুঁড়েবালি হয়েছে কেগান পিটারসেন ও রাসি ভ্যান ডার ডুসেনের দুর্দান্ত ব্যাটিংয়ে। সেঞ্চুরির আক্ষেপ নিয়ে পিটারসেন ফিরলেও ভারতকে ৭ উইকেটে হারিয়ে ২-১ ব্যবধানে সিরিজ জিতে নিল দক্ষিণ আফ্রিকা।

কেপটাউনে ২০০ বা এর বেশি রান তাড়া করে দক্ষিণ আফ্রিকার এটি তৃতীয় জয়। এর আগে ২০০৭ সালে ভারতের বিপক্ষে ২১১ রান এবং ২০১১ সালে অস্ট্রেলিয়ার বিপক্ষে ২৩৬ রান তাড়া করে জয় পেয়েছিল দক্ষিণ আফ্রিকা। এদিকে প্রথম ম্যাচ জেতার পর সিরিজ হেরেছে, ভারতের ক্ষেত্রে এটি চতুর্থ সিরিজ ঘটনা। এই টেস্টের আগে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে একবার এবং ইংল্যান্ডের বিপক্ষে দুবার হেরেছে ভারত।

কেপটাউনে আগের দিনের ২ উইকেটে ১০১ রান নিয়ে খেলতে নেমে জসপ্রিত বুমরাহ-মোহাম্মদ শামিদের দারুণভাবে সামলেছেন পিটারসেন ও ভ্যান ডার ডুসেন। আগের দিন ৪৮ রানে অপরাজিত থাকা পিটারসেন ৬৫ বলে। প্রথম ঘণ্টায় কোনো উইকেট না হারানোর সঙ্গে প্রথম সেশনেই ভ্যান ডার ডুসেনের সঙ্গে ৫৪ রানের জুটি গড়েন পিটারসেন।

১১৩ বলে ৮২ রান করা পিটারসেন ফিরলে ভাঙে তাদের দুজনের জুটি। শার্দুল ঠাকুরের লেংথ বল সোজা ব্যাটে খেলতে গিয়ে লাইন মিস করেন। তাতে বোল্ড হয়ে সেঞ্চুরির আক্ষেপে পুড়তে হয় ডানহাতি এই ব্যাটারকে। এরপর প্রোটিয়াদের আর কোনো উইকেট হারাতে দেননি টেম্বা বাভুমা ও ভ্যান ডার ডুসেন।

তারা দুজনে মিলে যোগ করেন ৫৭ রান। রবিচন্দ্রন অশ্বিনের বলে লেগ সাইডে চার মেরে জয় নিশ্চিত করার সঙ্গে সিরিজ নিজেদের করে নেন বাভুমা। শেষ পর্যন্ত বাভুমা ৩২ এবং ভ্যান ডার ডুসেন অপরাজিত ছিলেন ৪১ রানে। ভারতের হয়ে একটি করে উইকেট নিয়েছেন বুমরাহ, শামি এবং শার্দুল।

অর্থসূচক/এএইচআর

তুমি এটাও পছন্দ করতে পারো
মন্তব্য
Loading...