আপিল বিভাগে নিয়োগ পেলেন ৪ বিচারপতি

সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগের চার বিচারপতিকে আপিল বিভাগে নিয়োগ দিয়েছে সরকার। এ নিয়ে বর্তমানে আপিল বিভাগে বিচারকের সংখ্যা হলো আটজন।

রোববার (৯ জানুয়ারি) রাষ্ট্রপতি আবদুল হামিদের আদেশক্রমে আইন মন্ত্রণালয়ের সচিব (দায়িত্বপ্রাপ্ত) মো. গোলাম সারওয়ার সাক্ষরিত এক প্রজ্ঞাপনে এ তথ্য জানানো হয়েছে।

নিয়োগ পাওয়া বিচারপতিরা হলেন- বিচারপতি বোরহান উদ্দিন, বিচারপতি এম. ইনায়েতুর রহিম, বিচারপতি এফ আর এম নাজমুল আহসান ও বিচারপতি কৃষ্ণা দেবনাথ। আজ তাদের শপথ বাক্য পাঠ করাবেন প্রধান বিচারপতি।

প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকীর নেতৃত্বাধীন আপিল বিভাগে আরও দায়িত্ব পালন করছেন- বিচারপতি মোহাম্মদ ইমান আলী, বিচারপতি মো. নূরুজ্জামান ও বিচারপতি ওবায়দুল হাসান।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, বর্তমানে আপিল বিভাগ ও হাইকোর্টে প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকীসহ মোট ৯৫ জন বিচারপতি রয়েছেন। এর মধ্যে হাইকোর্টে ৯১ জন এবং আপিল বিভাগে চার জন। আপিল বিভাগের চার বিচারপতির মধ্যে একজন ছুটিতে রয়েছেন। এছাড়াও প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী ২০২৩ সালের ২৫ সেপ্টেম্বর, বিচারপতি মো. নূরুজ্জামান ২০২৩ সালের ৩০ জুন এবং বিচারপতি ওবায়দুল হাসান ২০২৬ সালের ১০ জানুয়ারি অবসরে যাবেন। চাঞ্চল্যকর মামলা নিষ্পত্তি এবং বিচারপতিদের অবসরের বিষয়গুলো মাথায় রেখেই সুপ্রিমকোর্টের আপিল বিভাগে নতুন বিচারপতি নিয়োগ দেওয়া হলো।

 

অর্থসূচক/এএইচআর

তুমি এটাও পছন্দ করতে পারো
মন্তব্য
Loading...