করোনায় বিশ্ব একদিনে সর্বোচ্চ শনাক্তের রেকর্ড

বিশ্বব্যাপী করোনা ভাইরাসের ওমিক্রন ভ্যারিয়েন্ট ছড়িয়ে পড়ার পর ভাইরাসটিতে আক্রান্ত ও মৃতের সংখ্যা আবারো উল্লেখযোগ্য হারে বাড়ছে। গত ২৪ ঘণ্টায় বিশ্বে রেকর্ড ২১ লাখের বেশি করোনা রোগী শনাক্ত হয়েছে, যা একদিনে সর্বোচ্চ শনাক্তের রেকর্ড। একই সময়ে মারা গেছে প্রায় সাড়ে ছয় হাজার মানুষ।

আন্তর্জাতিক জরিপকারী সংস্থা ওয়ার্ল্ডওমিটারের তথ্য মতে, বুধবার (৫ জানুয়ারি) সকাল পর্যন্ত গত ২৪ ঘণ্টায় সারা বিশ্বে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ৬ হাজার ৩৪৬ জন। অর্থাৎ আগের দিনের তুলনায় মৃত্যুর সংখ্যা বেড়েছে দুই হাজারের বেশি। এতে বিশ্বজুড়ে মৃতের সংখ্যা পৌঁছেছে ৫৪ লাখ ৭৩ হাজার ৪৬ জনে। একই সময়ের মধ্যে ভাইরাসটিতে নতুন করে আক্রান্ত হয়েছেন ২১ লাখ ২০ হাজার ৮১ জন, যা একদিনে সর্বোচ্চ শনাক্তের রেকর্ড। এর আগে গত বছরের ৩০ ডিসেম্বর একদিনে সর্বোচ্চ ১৬ লাখ মানুষের করোনা শনাক্ত হয়েছিল।

নতুন শনাক্তদের নিয়ে মহামারির শুরু থেকে এ পর্যন্ত ভাইরাসটিতে আক্রান্ত মোট রোগীর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২৯ কোটি ৫৪ লাখ ৩৬ হাজার ৯৮২ জনে। গত ২৪ ঘণ্টায় বিশ্বে করোনায় সবচেয়ে বেশি সংক্রমণ ও প্রাণহানির ঘটনা ঘটেছে যুক্তরাষ্ট্রে। এই সময়ের মধ্যে দেশটিতে নতুন করে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ৫ লাখ ৬৭ হাজার ৬৯৬ জন এবং মারা গেছেন ১ হাজার ৮৪৭ জন। করোনাভাইরাসে সবচেয়ে ক্ষতিগ্রস্ত এই দেশটিতে এখন পর্যন্ত ৫ কোটি ৮০ লাখ ৪০ হাজার ৭৩০ জন করোনায় আক্রান্ত হয়েছেন এবং ৮ লাখ ৫১ হাজার ৪৩৯ জন মারা গেছেন।

দৈনিক প্রাণহানির তালিকায় দ্বিতীয় অবস্থানে রয়েছে রাশিয়া। গত ২৪ ঘণ্টায় দেশটিতে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ৮৩৪ জন এবং নতুন করে করোনায় সংক্রমিত হয়েছেন ১৫ হাজার ৯০৩ জন। এছাড়া মহামারির শুরু থেকে এ পর্যন্ত দেশটিতে মোট শনাক্ত রোগীর সংখ্যা ১ কোটি ৫ লাখ ৭০ হাজার ২১২ জন এবং মৃত্যু হয়েছে ৩ লাখ ১২ হাজার ১৮৭ জনের।

গত ২৪ ঘণ্টায় যুক্তরাজ্যে নতুন করে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ২ লাখ ১৮ হাজার ৭২৪ জন এবং মারা গেছেন ৪৮ জন। মহামারির শুরু থেকে এই দেশটিতে এখন পর্যন্ত ১ কোটি ৩৬ লাখ ৪১ হাজার ৫২০ জন করোনায় আক্রান্ত হয়েছেন এবং ১ লাখ ৪৮ হাজার ৯৪১ জন মারা গেছেন।

ইতালিতে নতুন করে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ১ লাখ ৭০ হাজার ৮৪৪ জন এবং মারা গেছেন ২২২ জন। ফ্রান্সে নতুন করে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ২ লাখ ৭১ হাজার ৬৮৬ জন এবং মারা গেছেন ৩৫১ জন। এছাড়া স্পেনে নতুন করে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ১ লাখ ১৭ হাজার ৭৭৫ জন এবং মারা গেছেন ১১৬ জন।

জার্মানিতে নতুন করে করোনায় আক্রান্ত হয়েছেন ৪৩ হাজার ৮৯০ জন এবং মারা গেছেন ৩৯৭ জন। ইউক্রেনে নতুন করে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ১ হাজার ৭৪৬ জন এবং মারা গেছেন ১৩৫ জন। গত ২৪ ঘণ্টায় ব্রাজিলে করোনায় মারা গেছেন ১৮১ জন এবং নতুন করে করোনায় সংক্রমিত হয়েছেন ১৮ হাজার ৭৫৯ জন। এছাড়া একদিনে পোল্যান্ডে ৪৩৩ জন, বুলগেরিয়ায় ১৫৭ জন, দক্ষিণ আফ্রিকায় ১৩৯ জন, তুরস্কে ১৩৭ জন, হাঙ্গেরিতে ৮৩ জন মারা গেছেন।

২০১৯ সালের ডিসেম্বরে চীনের উহানে প্রথম করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত হয়। এরপর ২০২০ বছরের ১১ মার্চে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) করোনাকে ‘বৈশ্বিক মহামারি’ হিসেবে ঘোষণা করে।

 

অর্থসূচক/এএইচআর

তুমি এটাও পছন্দ করতে পারো
মন্তব্য
Loading...