প্রধানমন্ত্রীর নেতৃত্বে নির্বাচনকালীন সরকার চায় সাম্যবাদী দল

প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে শাসনতন্ত্র মােতাবেক নির্বাচনকালীন সরকার গঠনে রাষ্ট্রপতিকে প্রস্তাব দিয়েছে বাংলাদেশের সাম্যবাদী দল (এনএল)। এছাড়া আইন প্রণয়নের মাধ্যমে নির্বাচন কমিশন গঠন, সাংবিধানিক সংস্থাগুলাের সমন্বয়ে কাউন্সিল গঠন, নির্বাচনে ধর্মের অপব্যবহার, টাকা, অস্ত্র এবং পেশিশক্তির ব্যবহারকারীদের তাৎক্ষণিক শাস্তির ব্যবস্থা ও সংসদে ব্যবসায়ীদের অংশগ্রহণ সংকোচিত করার প্রস্তাব দিয়েছে এনএল।

মঙ্গলবার (৪ জানুয়ারি) নতুন নির্বাচন কমিশন গঠনের লক্ষ্যে রাষ্ট্রপতির সঙ্গে সংলাপে এই পাঁচ প্রস্তাব দিয়েছে এনএল।

সন্ধ্যা ৭টায় সাত সদস্যবিশিষ্ট একটি দল রাষ্ট্রপতির সঙ্গে সংলাপ শেষে সাম্যবাদী দলের সাধারণ সম্পাদক দিলীপ বড়ুয়া এসব তথ্য জানান।

দিলীপ বড়ুয়া বলেন, আমাদের দেশে অবাধ, সুষ্ঠু এবং সব ধরনের প্রভাবমুক্ত থেকে জনগণ যাতে ভােটাধিকার প্রয়ােগ করতে পারেন সেজন্য আইন প্রণয়নের মাধ্যমে নির্বাচন কমিশন গঠিত হলে তাতে জনগণের আশা আকাঙক্ষার প্রতিফলন ঘটবে। সার্চ কমিটি গঠনের মাধ্যমে নির্বাচন কমিশনের গ্রহণযােগ্যতা জনগণের মধ্যে কোনো আবেদন সৃষ্টি করবে না।

সার্চ কমিটি গঠনের বিষয়ে তিনি বলেন, সাংবিধানিক সংস্থাগুলাের সমন্বয়ে একটি কাউন্সিল গঠন করে সমস্যার সমাধান করা যেতে পারে।

নির্বাচনকালীন সরকারের কথা উল্লেখ করে দিলীপ বড়ুয়া বলেন, বর্তমান বাস্তবতায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে শাসনতন্ত্র মােতাবেক একটি নির্বাচনকালীন সরকার গঠন করাই বাস্তবসম্মত।

এর আগে বিকেল সাড়ে ৫টায় দিলীপ বড়ুয়ার নেতৃত্বে সাত সদস্যের প্রতিনিধিদল বঙ্গভবনে প্রবেশ করে। সংলাপে আরও উপস্থিত ছিলেন প্রতিনিধিদলের পলিট ব্যুরো সদস্য লুৎফর রহমান, ধীরেন সিংহ, সাইফুল ইসলাম এবং কেন্দ্রীয় কমিটির সদস্য মহিমউদ্দিন মাহিম, মুশাহিদ আহমেদ ও এমএ গনি।

অর্থসূচক/এমএস

তুমি এটাও পছন্দ করতে পারো
মন্তব্য
Loading...