করোনায় আক্রান্ত ২৯ কোটি ছাড়াল

প্রাণঘাতী করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় সারা বিশ্বে আরও প্রায় তিন হাজারের মতো মানুষের মৃত্যু হয়েছে। একই সঙ্গে আগের দিনের তুলনায় কমেছে শনাক্ত রোগীর সংখ্যাও। গত ২৪ ঘণ্টায় ভাইরাসটিতে সংক্রমিত হয়েছেন প্রায় সোয়া ৮ লাখ মানুষ। নতুন আক্রান্তদের নিয়ে মোট সংক্রমিতের সংখ্যা ২৯ কোটি ছাড়াল।

ওয়ার্ল্ডোমিটারস থেকে পাওয়া সর্বশেষ তথ্য অনুযায়ী, সোমবার (৩ ডিসেম্বর) সকাল পর্যন্ত গত ২৪ ঘণ্টায় সারা বিশ্বে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ২ হাজার ৯৫২ জন। অর্থাৎ আগের দিনের তুলনায় মৃত্যুর সংখ্যা কমেছে আট শতাধিক। এতে বিশ্বজুড়ে মৃতের সংখ্যা পৌঁছেছে ৫৪ লাখ ৬০ হাজার ২২২ জনে। একই সময়ের মধ্যে ভাইরাসটিতে নতুন করে আক্রান্ত হয়েছেন ৮ লাখ ২৩ হাজার ৬১২ জন। অর্থাৎ আগের দিনের তুলনায় নতুন শনাক্ত রোগীর সংখ্যা কমেছে চার লাখের কিছু কম। নতুনদের এ পর্যন্ত ভাইরাসটিতে আক্রান্ত হয়ে মোট রোগীর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২৯ কোটি ৫ লাখ ৮৯ হাজার ৫২০ জনে।

গত ২৪ ঘণ্টায় বিশ্বে করোনায় সবচেয়ে বেশি সংক্রমণের ঘটনা ঘটেছে যুক্তরাষ্ট্রে। এই সময়ের মধ্যে দেশটিতে নতুন করে করোনায় আক্রান্ত হয়েছেন ১ লাখ ৮৫ হাজার ১২২ জন এবং মারা গেছেন ১৬২ জন। করোনা ভাইরাসে সবচেয়ে ক্ষতিগ্রস্ত এই দেশটিতে এখন পর্যন্ত ৫ কোটি ৬১ লাখ ৪২ হাজার ১৭৫ জন করোনায় আক্রান্ত হয়েছেন এবং ৮ লাখ ৪৭ হাজার ৪০৮ জন মারা গেছেন।

দৈনিক প্রাণহানির তালিকায় শীর্ষে রয়েছে রাশিয়া। গত ২৪ ঘণ্টায় দেশটিতে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ৮১১ জন এবং নতুন করে করোনায় সংক্রমিত হয়েছেন ১৮ হাজার ২৩৩ জন। এছাড়া মহামারির শুরু থেকে এ পর্যন্ত দেশটিতে মোট শনাক্ত রোগীর সংখ্যা ১ কোটি ৫ লাখ ৩৭ হাজার ৯৬৬ জন এবং মৃত্যু হয়েছে ৩ লাখ ১০ হাজার ৫১৮ জনের।

গত ২৪ ঘণ্টায় ফ্রান্সে সংক্রমণ অনেকটা কমে এসেছে। এই সময়ের মধ্যে দেশটিতে নতুন করে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ৫৮ হাজার ৪৩২ জন এবং মারা গেছেন ৯১ জন। মহামারির শুরু থেকে এই দেশটিতে এখন পর্যন্ত ১ কোটি ২ লাখ ৫০ হাজার ৩৫৮ জন করোনায় আক্রান্ত হয়েছেন এবং ১ লাখ ২৩ হাজার ৯৪২ জন মারা গেছেন।

যুক্তরাজ্যে গত এক দিনে নতুন করে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ১ লাখ ৩৭ হাজার ৫৮৩ জন এবং মারা গেছেন ৭৩ জন। ইতালিতে নতুন করে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ৬১ হাজার ৪৬ জন এবং মারা গেছেন ১৩৩ জন। জার্মানিতে নতুন করে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ১২ হাজার ৬৩৬ জন এবং মারা গেছেন ৫২ জন। করোনা মহামারির শুরু থেকে ইউরোপের এই দেশটিতে এখন পর্যন্ত ৭২ লাখ ৮ হাজার ৭৯০ জন করোনায় আক্রান্ত হয়েছেন এবং ১ লাখ ১২ হাজার ৮৭৮ জন মারা গেছেন। ইউক্রেনে নতুন করে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন প্রায় ২ হাজার মানুষ এবং মারা গেছেন ৯৮ জন।

করোনায় আক্রান্তের দিক থেকে তৃতীয় ও মৃত্যুর সংখ্যায় তালিকার দ্বিতীয় অবস্থানে থাকা ব্রাজিলে গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ৩২ জন এবং নতুন করে করোনায় সংক্রমিত হয়েছেন ১ হাজার ৭২১ জন। করোনায় আক্রান্তের তালিকায় দ্বিতীয় এবং মৃতের তালিকায় তৃতীয় অবস্থানে থাকা ভারতে এখন পর্যন্ত মোট আক্রান্ত ৩ কোটি ৪৯ লাখ ১৭ হাজার ৫৪৯ জন এবং মারা গেছেন ৪ লাখ ৮১ হাজার ৭৭০ জন। গত ২৪ ঘণ্টায় ইরানে ৪১ জন, তুরস্কে ১২৯ জন, পোল্যান্ডে ৩৩ জন, দক্ষিণ আফ্রিকায় ৩০ জন এবং ভিয়েতনামে ২২১ জনের মৃত্যু হয়েছে।

 

অর্থসূচক/এএইচআর

তুমি এটাও পছন্দ করতে পারো
মন্তব্য
Loading...