ভনকে ছাড়িয়ে রুটের রেকর্ড

ব্রিসবেন টেস্টের তৃতীয় দিন অস্ট্রেলিয়ার বিপক্ষে দারুণ লড়াই করেছে ইংল্যান্ড। এর লড়াইয়ে সামনে থেকে নেতৃত্ব দিয়েছেন জো রুট। তিনি তৃতীয় দিন শেষে অপরাজিত আছেন ৮৬ রান করে। আর ৮০ রান নিয়ে তার সঙ্গী ডেভিড মালান।

নিজেদের প্রথম ইনিংসে মাত্র ১৪৭ রানে অল আউট হয়ে গিয়েছিল ইংলিশরা। প্রথম ইনিংস রুট ফিরেছেন শূন্য রানে। যদিও দ্বিতীয় ইনিংসে হাফ সেঞ্চুরিতে দলের সংগ্রহও বড় করছেন ইংলিশ দলপতি। এই ইনিংসের পথে দারুণ এক রেকর্ডে নাম লিখিয়েছেন তিনি।

এক পঞ্জিকা বর্ষে ইংল্যান্ডের হয়ে টেস্টে সবচেয়ে বেশি রানের মালিক হয়েছেন রুট। এই ডানহাতি ব্যাটসম্যান ২০০২ সালে মাইকেল ভনের করা এক হাজার ৪৮১ রানের মাইলফলকের রেকর্ড ভেঙেছেন। চলতি বছর রুটের রান সংখ্যা এখন এক হাজার ৫০৪।

এ ছাড়া এই রেকর্ড গড়ার পথে পেছনে ফেলেছেন কুমারা সাঙ্গাকারা (এক হাজার ৪৯৩) ও রিকি পন্টিংকেও (এক হাজার ৫০৩)। ব্রিসবেন টেস্টের আগে এই রেকর্ড থেকে ২৭ রান দূরে ছিলেন রুট। ৩৮তম ওভারে নাথান লায়নের বলে সিঙ্গেল নিয়ে ভনকে পেছনে ফেলেন ইংলিশ দলপতি।

এর আগে ২০১৬ সালে তার ব্যাট থেকে এসেছিল এক হাজার ৪৭৭ রান। এর আগের বছর করেছিলেন এক হাজার ৩৮৫ রান। সে বছর রুটের সঙ্গে ভনের রেকর্ড ভাঙার দৌড়ে ছিলেন ইংলিশ ওপেনার জনি বেয়ারস্টোও। সেবার তার ব্যাট থেকে এসেছিল এক হাজার ৪৭০ রান।

ব্রিসবেন টেস্টে রুট ও মালানের জুটি অক্ষত আছে ১৫৯ রানে। যদিও অস্ট্রেলিয়ার চেয়ে তারা এখনও পিছিয়ে আছে ৫৮ রানে। অস্ট্রেলিয়াকে বড় লক্ষ্য দিতে চতুর্থ দিন এই দুজনকে ভালো কিছু করে দেখাতে হবে।

 

অর্থসূচক/এএইচআর

 

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.