ফ্রিল্যান্সারদের আয় সহজে দেশে আনতে ব্র্যাক ব্যাংক ও বিএফডিএস’র চুক্তি

দেশের ফ্রিল্যান্সারদের সহজ ও স্বাচ্ছন্দ্যময় ব্যাংকিং সেবা দিতে ব্র্যাক ব্যাংক এবং বাংলাদেশ ফ্রিল্যান্সার ডেভেলপমেন্ট সোসাইটি (বিএফডিএস) পার্টনারশিপ চুক্তি করেছে।

এর আগে, ফ্রিল্যান্সার পেশাজীবীদের বৈদেশিক মুদ্রায় আয় গ্রহণ ও দৈনন্দিন ব্যাংকিং লেনদেন সহজ করতে গত ৩০ নভেম্বর ইআরকিউ অ্যাকাউন্ট সলিউশন- ‘ব্র্যাক ব্যাংক ফ্রিল্যান্সার ম্যাট্রিক্স অ্যাকাউন্ট’ চালু করা হয়।

বাংলাদেশের প্রথম ফ্রিল্যান্সার অ্যাকাউন্ট ‘ব্র্যাক ব্যাংক ফ্রিল্যান্সার ম্যাট্রিক্স অ্যাকাউন্ট’ চালুর এক সপ্তাহের মধ্যেই এই চুক্তিটি স্বাক্ষরিত হলো। সহজ ব্যাংকিং সলিউশনের মাধ্যমে উদীয়মান এ খাতের উন্নয়নে সহায়ক ভূমিকা পালন করার লক্ষ্য নিয়ে ব্র্যাক ব্যাংক এ ব্যাংকিং সুবিধা চালু করে।

এই সমঝোতা স্মারক চুক্তিটি সম্ভাবনাময় ফ্রিল্যান্সিং খাতের প্রতি দুটি প্রতিষ্ঠানের দৃঢ় প্রতিশ্রুতির প্রতিফলন বহন করে। বিএফডিএস ফ্রিল্যান্সিং খাতের পেশাজীবীদের কাজ ও ব্যবসায়িক উদ্যোগের প্রসারে কাজ করে থাকে।

গতকাল মঙ্গলবার (৭ ডিসেম্বর) ঢাকায় ব্যাংকের প্রধান কার্যালয়ে বিএফডিএসের চেয়ারম্যান ড. তানজিবা রহমান, সিনিয়র ভাইস চেয়ারম্যান জসিম উদ্দীন জয় এবং সেক্রেটারি জেনারেল মাহফুজুর রহমান এবং ব্র্যাক ব্যাংকের হেড অব রিটেইল ব্যাংকিং মো. মাহীয়ুল ইসলাম চুক্তিতে স্বাক্ষর করেন। ব্র্যাক ব্যাংকের ম্যানেজিং ডিরেক্টর ও সিইও সেলিম আর. এফ. হোসেন, হেড অব ডিপোজিটস এন্ড এনএফবি সারাহ আনাম, উভয় প্রতিষ্ঠানে কর্মকর্তাবৃন্দ এবং ডিজিটাল পেমেন্টে বিশ্বের শীর্ষস্থানীয় প্রতিষ্ঠান ভিসা – এর কর্মকতার্রা এ অনুষ্ঠানে যোগ দেন।

অনুষ্ঠানে ব্যাংকের ম্যানেজিং ডিরেক্টর ও সিইও সেলিম আর. এফ. হোসেন বিএফডিএসের সদস্যদের নিকট প্রথম ব্যাচের ফ্রিল্যান্সার ম্যাট্রিক্স ভিসা ডেবিট কার্ড হস্তান্তর করেন। এ সময় তিনি বলেন, ‘ফ্রিল্যান্সারদের প্রতিভা ও এ খাতের ভবিষ্যত সম্ভাবনায় আমাদের আস্থা আছে। তাই বিএফডিএসের সাথে আমরা পার্টনারশিপ করেছি, যাতে ফ্রিল্যান্সিং খাতের পেশাজীবীরা নিজেদের পেশায় সফল হতে পারেন এবং তাদের ব্যবসায়িক উদ্যোগকে সামনে এগিয়ে নিতে পারেন।’

তিনি আরও বলেন, ‘পার্টনারশিপটি আমাদের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। কেননা বাংলাদেশকে বিশ্বের ফ্রিল্যান্সিং খাতের কেন্দ্রবিন্দুতে পরিণত করতে এবং এ খাতের বৈদেশিক আয় বাড়াতে ব্র্যাক ব্যাংক সক্রিয় ভূমিকা রাখতে চায়। ফ্রিল্যান্সারদের ক্রমপরিবর্তনশীল ব্যাংকিং চাহিদা পূরণে আমরা সবসময় নতুন নতুন প্রচেষ্টা অব্যাহত রাখবো।’

‘ব্র্যাক ব্যাংক ফ্রিল্যান্সার ম্যাট্রিক্স অ্যাকাউন্ট’ নামের এই বিশেষ অ্যাকাউন্ট চালুর উদ্যোগটি দেশের ৬.৫০ লাখের বেশি ফ্রিল্যান্সার পেশাজীবীর জন্য আনন্দের বার্তা নিয়ে এসেছে। এর ফলে তারা ঝামেলাবিহীন ব্যাংকিং অভিজ্ঞতা পাবেন। ‘ব্র্যাক ব্যাংক ফ্রিল্যান্সার ম্যাট্রিক্স অ্যাকাউন্ট’ এর সাথে তারা ইন্টারন্যাশনাল ভিসা ডেবিট কার্ড পাবেন, যার মাধ্যমে মার্কিন ডলারে বৈদেশিক আয় গ্রহণ করতে পারবেন। এর সাথে লিংকড ট্রানজেকশনাল অ্যাকাউন্টের মাধ্যমে এই অর্থ সহজে বাংলাদেশি টাকায় কনভার্ট করতে পারবেন।

ব্যবসায়িক কাজ যেমন, ক্লাউড বেইজড সলিউশন্স, ডোমেইন হোস্টিং ইত্যাদির জন্য দেশের বাইরে ই-কমার্স, পিওএস ও এটিএম ট্রানজেকশন করতে পারবেন। এই অ্যাকাউন্টের সাথে আছে বিশেষ ভিসা ইন্টারন্যাশনাল ডেবিট কার্ড পাবার সুবিধা।

অর্থসূচক/এমএস/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.