বাংলাদেশে প্রথম লিঙ্গ সমতা সূচক ঋণ কাঠামো চালু করলো এইচএসবিসি

নারী নেতৃত্বকে সমর্থন করতে এবং গ্রিন হাউস গ্যাস নির্গমন কমাতে একটি উদ্ভাবনী আর্থিক সমাধান নিয়ে দেশে প্রথমবারের মতো লিঙ্গ সমতা সূচক ঋণ কাঠামো ‘টেকসই লিঙ্ক ঋণ’ গঠন করলো দি হংকং অ্যান্ড সাংহাই ব্যাংকিং কর্পোরেশন (এইচএসবিসি) ব্যাংক।

টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) ৫: লিঙ্গ সমতাকে লক্ষ্য করে ঋণ ব্যাবস্থাটি বাংলাদেশের অন্যতম নিট পোশাক প্রস্তুতকারক ও রফতানিকারক প্রতিষ্ঠান ডিবিএল গ্রুপের জন্য চালু করা হয়েছে। এ উপলক্ষ্যে দুই প্রতিষ্ঠানের মধ্যে একটি ঋণচুক্তিও স্বাক্ষর করা হয়েছে। এই টেকসই ঋণ চুক্তির অধীনে, প্রতিষ্ঠানের নারী কর্মকর্তাদের বর্ধিত আয়ে এবং গ্রিনহাউস গ্যাস নির্গমন কমানোর ক্ষেত্রে কার্যকর হবে।

ল্যান্ডমার্ক স্বাক্ষরের বিষয়ে মন্তব্য করতে গিয়ে ডিবিএল গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক এম এ জব্বার বলেন “নারী নেতৃত্বকে উৎসাহিত করা শুধু সঠিক কাজই নয়, এর একটি সুস্পষ্ট ব্যবসায়িক ক্ষেত্রও রয়েছে। আমরা নারী তত্ত্বাবধায়কদের সাথে মান নিয়ন্ত্রণের উল্লেখযোগ্য উন্নতি লক্ষ্য করেছি এবং এখন এইচএসবিসি-র মতো বিশ্বব্যাপী আর্থিক প্রতিষ্ঠানগুলিকে আরও কিছু করার জন্য অর্থনৈতিক প্রণোদনা দিতে উৎসাহিত করছি।“

তিনি আরও বলেন, আমরা একটি নিরপেক্ষ এবং টেকসই ভবিষ্যত নির্মাণে এইচএসবিসির সাথে অংশীদারিত্বের জন্য আগ্রহী। আমরা আমাদের গ্রাহকদের তাদের পরিবেশগত, সামাজিক বা শাসন-সম্পর্কিত টেকসই লক্ষ্য অর্জনে সহায়তা করার চেষ্টা করছি। আমাদের গ্রাহকরা নতুন টেকসই অর্থনীতিতে রূপান্তকরিত হওয়ার সাথে সাথে, আমরা বিশ্বজুড়ে সেরা অনুশীলন এবং বিশ্বব্যাপী দক্ষতা নিয়ে তাদের পাশে আছি। আমরা ডিবিএল গ্রুপকে কর্মক্ষেত্রে লিঙ্গ সমতা প্রচার করা এবং গ্রিনহাউস গ্যাস নির্গমন হ্রাস করার বিষয়ে অগ্রগামী হওয়ার জন্য ধন্যবাদ জানাই।

এইচএসবিসি বাংলাদেশের হোলসেল ব্যাংকিং প্রধান কেভিন গ্রিন বলেন এইচএসবিসি গ্রাহকদের কার্বন নিঃসরণ হ্রাসের মাধ্যমে একটি সুস্থ ভবিষ্যত এবং ব্যবসা করার আরও কিছু টেকসই উপায় বের করতে সহায়তা করার জন্য তার ‘প্ল্যান ফর দা প্ল্যানেট’ নির্ধারণ করেছে। ২০৩০ সালের মধ্যে টেকসই অর্থ ও বিনিয়োগ ৭ কোটি ৫০ লক্ষ ডলারের থেকে ১০০০ কোটি ডলার পর্যন্ত প্রদান করার উচ্চাকাঙ্ক্ষা রয়েছে ব্যাংকটির যাতে তারা এটি অর্জনে সহায়তা করে, নতুন জলবায়ু সমাধানগুলিকে ত্বরান্বিত করতে এবং আমাদের গ্রাহকদের ইতিবাচক পরিবর্তনকে সমর্থন করার জন্য বিনিয়োগ করতে অনুপ্রাণিত করে।

অর্থসূচক/এমআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.