ভারতের পররাষ্ট্রসচিব ঢাকায় আসছেন আজ

ভারতের পররাষ্ট্র সচিব হর্ষবর্ধন শ্রিংলা দুই দিনের সফরে ঢাকা আসছেন আজ। ভারতের রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের ঢাকা সফরের বিস্তারিত কর্মসূচি চূড়ান্ত করতে পররাষ্ট্র সচিবের এই সফর।

পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, মঙ্গলবার (৭ ডিসেম্বর) বিমানবন্দরে তাকে স্বাগত জানাবেন পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন। এসময় ঢাকায় নিযুক্ত ভারতীয় হাইকমিশনার বিক্রম দোরাইস্বামী উপস্থিত থাকবেন বলে জানা গেছে।

হর্ষবর্ধন শ্রিংলা পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেনের সঙ্গে অনানুষ্ঠানিক বৈঠকের পাশাপাশি পররাষ্ট্রমন্ত্রী ড. একে আব্দুল মোমেনের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন। বিকেলে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরের সঙ্গেও সৌজন্য সাক্ষাৎ করবেন শ্রিংলা। পরের দিন ফিরে যাওয়ার আগে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন বাংলাদেশের সাবেক রাষ্ট্রদূত।

কূটনৈতিক সূত্র জানায়, ভারতের পররাষ্ট্র সচিবের সফরে কূটনৈতিক সম্পর্কের সুবর্ণজয়ন্তীতে আগামী দিনগুলোয় দুই দেশের চলমান সম্পর্কসহ দ্বিপক্ষীয় বিভিন্ন ইস্যুতে আলোচনা হবে। এ সুযোগে ঢাকার পক্ষ থেকে অমীমাংসিত বিষয়গুলো তুলে ধরারও সুযোগ থাকছে।

মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, দুই দেশের মধ্যে যত যোগাযোগ বাড়বে তত ভালো। স্বাধীনতার সুবর্ণজয়ন্তী ও বঙ্গবন্ধুর জন্মশতাবার্ষিকীর অনুষ্ঠানে যোগ দেওয়ার জন্য এ বছরের মার্চে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ঢাকায় এসেছিলেন এবং এবারের ১৬ ডিসেম্বর ভারতের প্রেসিডেন্ট ঢাকায় আসছেন। সফরের প্রস্তুতি নিয়ে আলোচনা হবে।

এছাড়া, আগামী ২৬ জানুয়ারি ভারতের প্রজাতন্ত্র দিবসে প্রধানমন্ত্রী শেখ হাসিনার যোগ দেওয়ার সম্ভাবনা নিয়ে আলোচনা হবে। প্রজাতন্ত্র দিবসের অনুষ্ঠানে যোগ দেওয়ার জন্য একটি আমন্ত্রণপত্র প্রধানমন্ত্রীর কাছে হস্তান্তর করবেন শ্রিংলা। এছাড়া, কুশিয়ারা নদী, কোভিড টিকা সরবরাহ, বাণিজ্য বৈষম্যসহ কয়েকটি ইস্যু নিয়ে আলোচনা হতে পারে।

অর্থসূচক/এএইচআর

তুমি এটাও পছন্দ করতে পারো
মন্তব্য
Loading...