যুব বিশ্বকাপ থেকে নিউজিল্যান্ডের নাম প্রত্যাহার

আগামী অনুর্ধ্ব-১৯ বিশ্বকাপ থেকে নিজেদের নাম প্রত্যাহার করে নিয়েছে নিউজিল্যান্ড। ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিলের (আইসিসি) বাধ্যতামূলক কোয়ারিন্টিন নীতি মানতে না পারার কারণে এমন সিদ্ধান্ত নিয়েছে নিউজিল্যান্ড ক্রিকেট (এনজেডসি)।

গত যুব বিশ্বকাপে দল হিসেবে দারুণ খেলেছিল নিউজিল্যান্ড। আসরে ট্রফির অন্যতম দাবিদার ছিল কিউইরা। তবে সেই আসরে সেমি ফাইনালে বাংলাদেশের বিপক্ষে হেরে বাদ পড়েছিল তারা।

২০২২ সালের জানুয়ারীতে ওয়েস্ট ইন্ডিজে অনুষ্ঠিত হতে যাওয়া যুব বিশ্বকাপে কিউইদের অনুপস্থিতিতে কপাল খুলেছে স্কটল্যান্ডের। ডি গ্রুপে স্কটিশদের প্রতিপক্ষ ওয়েস্ট ইন্ডিজ, অস্ট্রেলিয়া ও শ্রীলঙ্কা।

এবারের বিশ্বকাপে মোট ১৬টি দল অংশ নিচ্ছে। যেখানে চারটি গ্রুপ হয়ে খেলবে তারা। প্রত্যেক গ্রুপে আছে চারটি দল। প্রথম রাউন্ডে তিনটি করে ম্যাচ খেলার সুযোগ পাবে প্রতিটি দল।

এবারই প্রথমবারের মতো ক্যারিবিয়ান দ্বীপপুঞ্জে বসছে যুব বিশ্বকাপের আসর। অ্যান্টিগা-বারমুডা, গায়ানা, সেন্ট কিটস অ্যান্ড নেভিস ও ত্রিনিদাদ অ্যান্ড টোবাগোসহ মোট চারটি অঞ্চলে হবে এবারের বিশ্বকাপ। ১৬ দলের এই আসরে ফাইনালসহ মোট ম্যাচ হবে ৪৮টি। বর্তমান চ্যাম্পিয়ন বাংলাদেশ রয়েছে ‘এ’ গ্রুপে। আসরে বাংলাদেশের তিনটি ম্যাচই অনুষ্ঠিত হবে সেন্ট কিটস অ্যান্ড নেভিসে।

 

অর্থসূচক/এএইচআর