ভূমিকম্পে কেঁপে উঠল মেলবোর্ন

৫.৮ মাত্রার ভূমিকম্পে কেঁপে উঠেছে অস্ট্রেলিয়ার দক্ষিণ পূর্বাঞ্চল। দেশটির দ্বিতীয় বৃহত্তম শহর মেলবোর্নে সকাল ৯টার পরপরই আঘাত হানা ভূমিকম্প পাঁচ দশমিক নয় মাত্রার ছিল বলে জানা গেছে। সংবাদ সংস্থা এএফপির বরাত দিয়ে এনডিটিভি এসব তথ্য জানায়।

যুক্তরাষ্ট্রের ভূতাত্ত্বিক জরিপ সংস্থা (ইউএসজিএস) প্রথমে ভূমিকম্পের মাত্রা পাঁচ দশমিক আট জানায়। পরে তা সংশোধন করে পাঁচ দশমিক নয় ছিল বলে জানায়।

দক্ষিণ অস্ট্রেলিয়া ও নিউ সাউথ ওয়েলসেও ভূমিকম্প অনুভূত হয়েছে। ভূমিকম্পের পর ৪ এবং ৩.১ মাত্রার দু’টি পরাঘাত (আফটার শক) অনুভূত হয়। চলতি বছর দেশটিতে আঘাত হানা এটাই ছিলো সবচেয়ে শক্তিশালী ভূমিকম্প। তবে এখন পর্যন্ত ভূমিকম্পের ঘটনায় গুরুতর হতাহতের কোন খবর পাওয়া যায়নি বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী স্কট মরিসন।

বুধবার সকালে মেলবোর্ন শহরসহ এর ২০০ কিলোমিটার বিস্তৃত এলাকা পর্যন্ত ভূকম্পন অনুভূত হয়। মেলবোর্নের একটি ঘরের দেওয়ালের অংশ ভেঙে ইট খুলে পড়েছে। গুরুতর কোনো ক্ষয়ক্ষতির কথা জানা যায়নি। তবে আতঙ্কিত লোকজনকে ছুটোছুটি করে নিরাপদে যেতে দেখা গেছে। এ ছাড়া ভূগর্ভের ১০ কিলোমিটার গভীর থেকে ভূমিকম্পটির উৎপত্তি বলে জানায় ইউএসজিএস।

ভিক্টোরিয়ার জরুরি বিভাগ ভূমিকম্প পরবর্তী সম্ভাব্য ক্ষতির জন্য সতর্ক থাকতে বলেছে। প্রশাসনের পক্ষ থেকে এক বিবৃতিতে জানানো হয়েছে, যদি আপনি ভিক্টোরিয়ায় বসবাস করেন তবে আপনি কিছুটা বিপজ্জনক পরিস্থিতির মধ্যে আছেন। ভূমিকম্প বা পরবর্তী কম্পনের সময় ক্ষতিগ্রস্ত ভবন বা অন্য সব জিনিসপত্র থেকে দূরে থাকুন।

 

অর্থসূচক/এএইচআর

 

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.