মেট্রোরেলের ট্রায়াল রান আজ

0
178
রাজধানী ঢাকায় মেট্রোরেল।

রাজধানীর উত্তরা থেকে পল্লবী পর্যন্ত চারটি স্টেশনের মধ্যে পরীক্ষামূলকভাবে যাত্রীবিহীন ট্রেন চলবে আজ। কারিগরি ও নিরাপত্তাসহ খুঁটিনাটি বিষয়গুলো পরীক্ষা-নিরীক্ষা শেষে ট্রায়ালের জন্য ট্রেনগুলো প্রস্তুত করা হয়েছে।

রোববার (২৯ আগস্ট) সকালে উত্তরা থেকে মিরপুর পল্লবী স্টেশন পর্যন্ত এমআরটি লাইন-৬ এর ডিপোর অভ্যন্তরে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের মেট্রো রেলের পরীক্ষামূলক চলাচলের সূচনা করবেন। পূর্ব প্রস্তুতি হিসেবে গত শুক্রবার রাজধানীর উত্তরা থেকে মিরপুর পল্লবী পর্যন্ত মেট্রোরেল চালানো হয়। এ সময় মেট্রোরেল চলাচলে কোনো ধরনের সমস্যা হয়নি বলে জানায় সংশ্লিষ্ট কর্তৃপক্ষ।

এর আগে গত শুক্রবার ছয়টি বগি নিয়ে মিরপুর পর্যন্ত চারটি স্টেশনে পরীক্ষামূলকভাবে চলাচল করে মেট্রোরেল। আজ দেশের প্রথম মেট্রোরেলের ভায়াডাক্টের ওপর পরীক্ষামূলক চলাচল শুরু করবে। এরই প্রস্তুতির অংশ হিসেবে গত শুক্রবার প্রথম বারের মতো মেট্রোরেল এ রুটে চলাচল শুরু করেছে বলে জানিয়েছিল ডিএমটিসিএল কর্তৃপক্ষ।

ডিএমটিসিএলের অধীনে ঢাকা ও এর আশপাশে মেট্রো রেলের ছয়টি লাইন নির্মাণের উদ্যোগ নেওয়া হয়েছে। এর প্রথমটি লাইন-৬। এই প্রকল্পে ব্যয় ধরা হয়েছে প্রায় ২২ হাজার কোটি টাকা। মেট্রো রেল লাইন-৬-এর জন্য ২০১৭ সালে জাপানের কাওয়াসাকি-মিত্সুবিশি কনসোর্টিয়ামকে ২৪ সেট ট্রেন নির্মাণের দায়িত্ব দেওয়া হয়। দুই পাশে দুটি ইঞ্জিন আর চারটি কোচের সমন্বয়ে ট্রেনের সেটগুলো তৈরি হচ্ছে জাপানে।

ডিএমটিসিএলের সর্বশেষ তথ্য অনুযায়ী, এমআরটি লাইন-৬ প্রকল্পের উত্তরা থেকে মতিঝিল পর্যন্ত ২০.১০ কিলোমিটার লাইনের সমন্বিত অগ্রগতি হয়েছে ৬৬.৪৯ শতাংশ। আর উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত প্রায় ১২ কিলোমিটার লাইনের অগ্রগতি ৮৮.১৮ শতাংশ। ২০২৪ সালের মধ্যে পুরো প্রকল্প শেষ করার লক্ষ্যমাত্রা থাকলেও ২০২২ সালের ডিসেম্বরের মধ্যে উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত শেষ করার নতুন লক্ষ্যমাত্রা নেওয়া হয়েছে।

অর্থসূচক/এএইচআর