কাবুল বিমানবন্দরে হামলায় নিহত বেড়ে ৯০

আন্তর্জাতিক ডেস্ক

0
248

আফগানিস্তানের রাজধানী কাবুলের হামিদ কারজাই বিমানবন্দরে সন্ত্রাসী গোষ্ঠী ইসলামিক স্টেটের (আইএস) খোরাসান প্রদেশ শাখার ভয়াবহ বোমা হামলায় নিহতের সংখ্যা বেড়ে ৯০ জনে দাঁড়িয়েছে। আহত হয়েছেন দেড় শতাধিক। হতাহতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

তালেবাননিয়ন্ত্রিত জনস্বাস্থ্য মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা এ তথ্য জানিয়েছেন। যুক্তরাজ্যের সংবাদমাধ্যম বিবিসি বলেছে, নিহতদের মধ্যে ১৩ মার্কিন সৈন্য রয়েছেন, আছেন তালেবানেরও ২৮ সদস্য।

স্থানীয় সময় গতকাল বৃহস্পতিবার (২৬ আগস্ট) সন্ধ্যার দিকে বিমানবন্দরের আবে গেটের অদূরে প্রথম বিস্ফোরণের ঘটনা ঘটে। দ্বিতীয় বিস্ফোরণ ঘটে কিছুটা দূরে ব্যারন হোটেলের কাছে। কাবুল ছাড়তে অপেক্ষায় থাকা পশ্চিমা দেশগুলোর নাগরিকেরা এই হোটেলে রয়েছেন। বিস্ফোরণস্থলের একটু দূরেই মার্কিন ও ব্রিটিশ সেনাদের অবস্থানস্থল।

আফগানিস্তানের রাজধানীতে তালেবানের নিয়ন্ত্রণ প্রতিষ্ঠার ১০ দিন পর গতকাল কাবুলে এই জোড়া বিস্ফোরণ ঘটে।

তালেবানের সঙ্গে ২০২০ সালের ফেব্রুয়ারিতে বিদেশি সেনা প্রত্যাহারে যুক্তরাষ্ট্রের চুক্তির পর আফগানিস্তানে এই প্রথম মার্কিন সেনা নিহত হওয়ার ঘটনা ঘটল। হামলার দায় স্বীকার করেছে জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেট (আইএস)।

পশ্চিমা দেশগুলো আগে থেকেই এই বিমানবন্দরে হামলার আশঙ্কা করে আসছিল। আইএস হামলা চালাতে পারে বলে আশঙ্কা প্রকাশ করা হয়েছিল। হামলার পর বিমানবন্দরের আশপাশে নিরাপত্তা জোরদার করা হয়েছে।

ঘটনার কয়েক ঘণ্টা পর হোয়াইট হাউজে ব্রিফিংকালে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন হামলাকারীদের খুঁজে বের করার প্রত্যয় ব্যক্ত করেছেন। তিনি বলেছেন, যুক্তরাষ্ট্র সন্ত্রাসীদের কাছে হার মানবে না। আমরা তোমাদের ক্ষমা করবো না। আমরা (এ ঘটনা) ভুলে যাবো না। আমরা তোমাদের খুঁজে বের করবোই এবং তোমাদের এর মূল্য দিতে হবে।

সূত্র: বিবিসি, রয়টার্স।

অর্থসূচক/কেএসআর