অনির্দিষ্টকালের জন্য আফগান-পাকিস্তান সিরিজ স্থগিত

ভ্রমণ জটিলতা, আফগানিস্তানের বর্তমান পরিস্থিতি, শ্রীলঙ্কার লকডাউন ও ক্রিকেটারদের মানসিক প্রস্তুতির কথা মাথায় রেখে অনির্দিষ্টকালের জন্য স্থগিত করা হয়েছে পাকিস্তানের বিপক্ষে আফগানিস্তানের ওয়ানডে সিরিজটি। দুই দেশের ক্রিকেট বোর্ডের সম্মতিতে এমন সিদ্ধান্ত নেয়া হয়েছে।

সেপ্টেম্বরের প্রথম সপ্তাহে পাকিস্তানের বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ খেলার কথা ছিল আফগানিস্তানের। তবে কদিন ধরেই অনিশ্চিয়তার মাঝে ঝুলে ছিল ওয়ানডে সিরিজটি। ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) কারণে সংযুক্ত আরব আমিরাত থেকে শ্রীলঙ্কার হাম্বানটোটায় সরিয়ে নেয়া হলেও সেটি কাজে আসেনি।

ভ্রমণ জটিলতার কারণে আফগানিস্তান ক্রিকেট বোর্ডের (এসিবি) পরিকল্পনা ছিল সড়ক পথে পাকিস্তান গিয়ে তারপর সেখান থেকে দুবাই হয়ে শ্রীলঙ্কা। কিন্ত দেশটিতে করোনা প্রাদুর্ভাবের কারণে ১০ দিনের লকডাউন দেয়ায় আবারও তৈরি হয় অনিশ্চয়তা। পরবর্তীতে ভেন্যু হিসেবে পাকিস্তান ঠিক করা হলেও আপাতত সিরিজটি মাঠে গড়াচ্ছে না।

এসিবির প্রধান নির্বাহী হামিদ শিনওয়ারি জানিয়েছেন, ‘সন্ধ্যার আগ পর্যন্তও আমরা নীতিগতভাবে পাকিস্তানে সিরিজ খেলার ব্যাপারে রাজি ছিলাম। পাকিস্তান যে সমর্থন দিয়েছে এর জন্য তাদের প্রতি আমরা কৃতজ্ঞ। কিন্তু সার্বিক পরিস্থিতি বিশেষ করে আমাদের খেলোয়াড়দের মানসিক প্রস্তুতি বিবেচনা করে আমরা দেখেছি ওরা প্রস্তুত নয়।’

তিনি আরো বলেন, ‘আমাদের একটি ক্যাম্প করা প্রয়োজন। আবহাওয়া ও কন্ডিশনের সঙ্গে ওদের মানিয়ে নেওয়ার জন্য আমাদের সময় প্রয়োজন। শ্রীলঙ্কায় খেলার চেষ্টা করে আমরা অনেক সময় হারিয়েছি আর এখন কোনো প্রস্তুতি ছাড়া পাকিস্তান সফর আমাদের ছেলেদের পক্ষে যাবে না। পাকিস্তান একটি ভালো দল আর ওদের বিপক্ষে তাদের দেশে খেলতে সম্পূর্ণ প্রস্তুত থাকা দরকার। দুর্ভাগ্যজনক আমরা তা নই, তাই অনির্দিষ্টসময়ের জন্য সিরিজ স্থগিতের সিদ্ধান্ত নিয়েছি।’

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.