ভারতের সঙ্গে ফ্লাইট চালু নিয়ে অনিশ্চয়তা বাড়ল

নিজস্ব প্রতিবেদক

0
138

এয়ার বাবলের আওতায় ভারতের সঙ্গে এখনই ফ্লাইট চালু হচ্ছে না বলে জানিয়েছেন পররাষ্ট্রসচিব মাসুদ বিন মোমেন। তিনি জানান, আগামী সপ্তাহে এ বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হতে পারে।

রোববার (২২ আগস্ট) রাতে পররাষ্ট্র মন্ত্রণালয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ তথ্য জানান। ফলে চিকিৎসাসহ নানা কারণে উভয় দেশে চলাচলকারী যাত্রীদের আকাশপথে ভ্রমণে অনিশ্চয়তা আরো বাড়ল।

এ বিষয়ে পররাষ্ট্রসচিব বলেন, এখনই ভারতের সঙ্গে ফ্লাইট চালু হচ্ছে না। বাংলাদেশের দেওয়া প্রস্তাব ভারতের স্বাস্থ্য মন্ত্রণালয় খতিয়ে দেখছে। আমরা আশা করছি, আগামী সপ্তাহে এ বিষয়ে সিদ্ধান্ত হতে পারে।

এর আগে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন জানিয়েছিলেন, বাংলাদেশ ও ভারতের মধ্যে ফ্লাইট চালু হবে ২০ আগস্ট। তবে ২০ আগস্ট থেকে না হলে ২২ আগস্ট শুরুর বিষয়ে উভয়পক্ষ আলোচনা করেছিল। তবে শেষ পর্যন্ত আর ফ্লাইট চালু হয়নি।

বাংলাদেশ বেসামরিক বিমান চলাচলক কর্তৃপক্ষের (বেবিচক) চেয়ারম্যান মো. মফিদুর রহমান বলেন, বাংলাদেশ থেকে ফ্লাইট চালুর বিষয়ে ভারত এরই মধ্যে আগ্রহ প্রকাশ করে আমাদের চিঠি দিয়েছে। আমরাও আগ্রহ প্রকাশ করে মহামারির মধ্যে স্বাস্থ্যবিধি মেনে ফ্লাইট পরিচালনাসহ কিছু শর্তের কথা জানিয়েছি। তারা এখনো সে বিষয়ে কিছু জানায়নি।

তিনি বলেন, আশা করছি, দুই দেশ শর্ত সাপেক্ষে ফ্লাইট পরিচালনাসহ সার্বিক বিষয়ে একমত হলে দ্রুত বাংলাদেশ থেকে ভারতে ফ্লাইট পরিচালনা করা যাবে। তবে এয়ারলাইনসগুলোকে বলা হয়েছে, তারা যেন ভারতে ফ্লাইট পরিচালনার প্রস্তুতি নিয়ে রাখে।

করোনার দ্বিতীয় ঢেউয়ের কারণে এ বছরের এপ্রিলে বাংলাদেশ ভারতের সঙ্গে ফ্লাইট চলাচল স্থগিত করে। তবে পরিস্থিতির উন্নতির সঙ্গে সঙ্গে দুই দেশের মধ্যে ফ্লাইট চালুর বিষয়ে আলোচনা শুরু হয়। গত ৪ আগস্ট ভারতের বেসামরিক বিমান চলাচল অধিদফতরকে (ডিজিজিএ) এয়ার বাবল চুক্তির আওতায় ১১ আগস্ট থেকে ফের ফ্লাইট শুরুর অনুমোদন চেয়ে একটি চিঠি দেয় বেবিচক।

অর্থসূচক/কেএসআর