দক্ষিণ সুদানে শান্তিরক্ষা মিশন পরিদর্শনে পররাষ্ট্রমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক

0
110

দক্ষিণ সুদানের বাংলাদেশ শান্তিরক্ষা মিশন পরিদর্শন করেছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন। তিনি দেশটির জুবায় শান্তিরক্ষা মিশনের বাংলাদেশ ইঞ্জিনিয়ারিং কনস্ট্রাকশন ইউনিট ও বাংলাদেশ মেরিন ফোর্সেস ইউনিট পরিদর্শন করেছেন।

আজ শুক্রবার (২০ আগস্ট) পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে গণমাধ্যমে পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বাংলাদেশি শান্তিরক্ষীদের সঙ্গে আলাপকালে ড. মোমেন বলেন, আমাদের শান্তিরক্ষীরা জাতিসংঘের শান্তিরক্ষা মিশনে দক্ষ সেবার মাধ্যমে আন্তর্জাতিকভাবে বাংলাদেশের মর্যাদা বাড়িয়েছে। তিনি বাংলাদেশের শান্তিরক্ষীদের অংশগ্রহণকে একটি সুযোগ হিসেবে চিহ্নিত করেন, যাতে বাংলাদেশের ভাবমূর্তি বিদেশে তুলে ধরা যায়।

পররাষ্ট্রমন্ত্রী ড. মোমেন জাতিসংঘ মিশনে বাংলাদেশ শান্তিরক্ষীদের অংশগ্রহণ বাড়াতে বর্তমান সরকারের অগ্রণী ভূমিকার কথা উল্লেখ করেন। তিনি সেখানের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তাদের সঙ্গে মতবিনিময় করেন।

ডা. মোমেন দক্ষিণ সুদানে জাতিসংঘ মিশনে নিযুক্ত বাংলাদেশ শান্তিরক্ষীদের সঙ্গে দেখা করার পাশাপাশি দেশটির উচ্চ পর্যায়ের নেতাদের সঙ্গে বৈঠক করবেন। পররাষ্ট্রমন্ত্রীর নেতৃত্বে প্রতিনিধিদলে রয়েছে দক্ষিণ সুদানের অনাবাসিক বাংলাদেশের রাষ্ট্রদূত, সশস্ত্র বাহিনী বিভাগ ও পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তা।

এদিকে ড. মোমেন দক্ষিণ সুদানের পররাষ্ট্রমন্ত্রী বিয়াট্রিস ওয়ানি নোহার সঙ্গে বৈঠক করেছেন। বৈঠকে দু’দেশের দ্বিপক্ষীয় সহযোগিতা বাড়াতে তারা আলোচনা করেন।

অর্থসূচক/কেএসআর