দুইয়ে রুট, রাহুল-হোল্ডারদের উন্নতি

নটিংহ্যামে সেঞ্চুরি তুলে নেয়ার পর লর্ডস টেস্টে খেলেছেন অপরাজিত ১৮০ রানের দারুণ এক ইনিংস। লর্ডসে দল হারলেও ব্যক্তিগত পারফর‌ম্যান্সে আইসিসির টেস্ট ব্যাটসম্যানদের র‌্যাঙ্কিংয়ে উন্নতি হয়েছে জো রুটের। স্টিভেন স্মিথ ও মার্নাস ল্যাবুশেনকে টপকে টেস্ট ব্যাটসম্যানদের র‌্যাঙ্কিংয়ে দুইয়ে উঠে এসেছেন ইংল্যান্ডের এই অধিনায়ক।

র‌্যাঙ্কিংয়ের পাঁচে থেকে ভারতের বিপক্ষে সিরিজ শুরু করেছিলেন রুট। তবে দুই ম্যাচে দুই সেঞ্চুরিতে কেন উইলিয়ামসনের ঘাড়ে নিঃশ্বাস ফেলছেন তিনি। যেখানে ৮৯৩ রেটিং পয়েন্ট নিয়ে দুইয়ে অবস্থান তাঁর। এদিকে ৯০১ রেটিং পয়েন্ট নিয়ে শীর্ষে রয়েছেন উইলিয়ামসন।

নটিংহ্যামে সেঞ্চুরির খুব কাছে গিয়ে আক্ষেপে পুড়েছিলেন লোকেশ রাহুল। তবে ট্রেন্ট ব্রিজে ৮৪ রানে আউট হওয়ার আক্ষেপ মিটিয়েছেন লর্ডস টেস্টে। দারুণ ব্যাটিংয়ে প্রথম ইনিংসে খেলেছিলেন ১২৯ রানের ইনিংস। তাতে আইসিসির টেস্ট ব্যাটসম্যানদের র‌্যাঙ্কিংয়ে ১৯ ধাপ এগিয়ে ৩৭তম স্থানে এই উইকেটরক্ষক ব্যাটসম্যান।

দল হারলেও লর্ডসে বোলিংয়ে উজ্জ্বল ছিলেন জেমস অ্যান্ডারসন। ভারতের বিপক্ষে নিয়েছিলেন ৫ উইকেট। যা ক্যারিয়ারে ৩১তম এবং লর্ডসে সপ্তমবারের মতো। এমন পারফরম্যান্সে এক ধাপ এগিয়ে ছয়ে উঠে এসেছেন অভিজ্ঞ এই পেসার।

বোলিংয়ে উন্নতি হয়েছে মোহাম্মদ সিরাজ ও মার্ক উডের। ১৮ ধাপ আগানো সিরাজের অবস্থান ৩৮ এবং ৫ ধাপ আগানো উড জায়গা করে নিয়েছেন ৩৭তম স্থানে। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে দুই ইনিংসে ৩০ ও ৫৫ রান করেছেন বাবর আজম। তাতে এক ধাপ এগিয়ে জায়গা করে নিয়েছেন আটে। উন্নতি হয়েছে ফাহিম আশরাফ, ফাওয়াদ আলম, জেসন হোল্ডার, জেডেন সিলসদের। ব্যাটে-বলে পারফর্ম করে আইসিসির বোলারদের র‌্যাঙ্কিংয়ে সেরা দশে জায়গা করেছেন তিনি। দুই আগানো হোল্ডারের অবস্থান এখন নয়ে।

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.