সোনালী লাইফে একাধিক আবেদন, জরিমানা কমেছে

সোনালী লাইফ ইন্স্যুরেন্স কোম্পানির প্রাথমিক গণপ্রস্তাবে (আইপিও) বিধি লংঘন করে অসংখ্য বিনিয়োগকারী একের বেশি আবেদন করেছেন। এর শাস্তি হিসেবে, এসব আবেদনকারীর সব আবেদন বাতিল ও মোট টাকার ১৫% শতাংশ বাজেয়াপ্ত করা হয়েছিল। তবে বিনিয়োগকারীদের অনুরোধে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) বাজেয়াপ্তির পরিমাণ কমিয়ে অর্ধেক তথা ৭ দশমিক ৫০ শতাংশ করেছে।

আজ বুধবার (১১ আগস্ট) অনুষ্ঠিত বিএসইসির ৭৮৬তম কমিশন বৈঠকে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

বিএসইসি সূত্রে এই তথ্য জানা গেছে।

বিনিয়োগকারীদের আবেদনের প্রেক্ষিতে শেষবারের মত পুঁজিবাজারের উন্নয়ন বিনিয়োগকারীদের স্বার্থ রক্ষার্থে কমিশন এই সিদ্ধান্ত নিয়েছে বলে বিএসইসির এক বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে। এতে উল্লেখ করা হয়েছে, আগামীতে কোনোভাবেই এ ধরনের আবেদন বিবেচনা করা হবে না।

উল্লেখ, বিধি অনুসারে, একজন বিনিয়োগকারী একক নামে একটি এবং যৌথ নামে আরেকটি আবেদন করতে পারেন যে কোনো কোম্পানির আইপিওতে। একজন বিনিয়োগকারীর অসংখ্য বিও অ্যাকাউন্ট থাকলেও আইপিওতে তিনি বেঁধে দেওয়া সংখ্যার অতিরিক্ত আবেদন করতে পারেন না। কিন্তু প্রায় সব কোম্পানির আইপিওর ক্ষেত্রেই কিছু বিনিয়োগকারী বুঝে অথবা না বুঝে একাধিক আবেদন করছেন। সম্প্রতি বাজারে আসা বীমা খাতের কোম্পানি সোনালী লাইফের আইপিওতে বেশ কিছু বিনিয়োগকারী বিধি লংঘন করে একাধিক আবেদন করেছিলেন। এই প্রবণতা বন্ধে কমিশন সব আবেদন বাতিলের পাশাপাশি ১৫% অর্থ বাজেয়াপ্ত করার সিদ্ধান্ত নিয়েছিল। কিন্তু অনেক বিনিয়োগকারী নিজেদের ভুল স্বীকার করে এটি মওকুফ করার আবেদন জানালে কমিশন অর্থ বাজেয়াপ্তির পরিমাণ কমিয়ে অর্ধেক করার সিদ্ধান্ত নেয়।

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.