ক্লিয়ারিংহাউজে লেনদেনের নতুন সময়সূচি

করোনা ভাইরাসজনিত পরিস্থিতিতে নিরবচ্ছিন্ন ব্যাংকিং ও পরিশোধ সেবা কার্যক্রম অব্যাহত রাখতে ক্লিয়ারিংহাউজে লেনদেনে আন্তঃব্যাংকের চেক নিষ্পত্তির নতুন সময়সূচি ঘোষণা করেছে বাংলাদেশ ব্যাংক।
আজ মঙ্গলবার (১০ আগস্ট) বাংলাদেশ ব্যাংকের পেমেন্ট সিস্টেমস ডিপার্টমেন্ট এ বিষয়ে একটি নির্দেশনা জারি করেছে। এরই মাঝে নির্দেশনাটি সব ব্যাংকের প্রধান নির্বাহীদের কাছে পাঠানো হয়েছে।
নির্দেশনা অনুযায়ী, কোভিড-১৯ উদ্ভূত পরিস্থিতিতে ব্যাংকিং ও পরিশোধ সেবা কার্যক্রম নিরবচ্ছিন্ন ভাবে অব্যাহত রাখতে বাংলাদেশ ব্যাংকে স্থাপিত রিয়েল টাইম গ্রস সেটেলমেন্ট (আরটিজিএস), বাংলাদেশ অটোমেটেড ক্লিয়ারিং হাউজ (বিএসিএইচ) এবং বাংলাদেশ ইলেকট্রনিক ফান্ডস্ ট্রান্সফার নেটওয়ার্ক (বিইএফটিএন)-এই তিন প্ল্যাটফর্মের কার্যক্রম স্বাভাবিক নিয়মে চলবে। এসব সেবার মাধ্যমে এক শাখা থেকে অন্য শাখায় বা অন্য ব্যাংকের গ্রাহকদের অর্থ পরিশোধ ও স্বয়ংক্রিয় চেক নিষ্পত্তি করে থাকে।
নতুন সময়সূচি অনুযায়ী, বাংলাদেশ অটোমেটেড ক্লিয়ারিং হাউজের (বিএসিএইচ) মাধ্যমে হাই ভ্যালু চেক (৫ লাখ টাকার বেশি) ক্লিয়ারিংয়ের জন্য বেলা ১২ টার মধ্যে পাঠাতে হবে এবং এ চেক বিকাল ৩ টার মধ্যে নিষ্পত্তি হবে।
রেগুলার ভ্যালু চেকের (৫ লাখ টাকার কম) ক্লিয়ারিংয়ের জন্য বেলা সাড়ে ১২ টার মধ্যে পাঠাতে হবে এবং এসব বিকাল ৫ টার মধ্যে নিষ্পত্তি হবে।
বাংলাদেশ ইলেকট্রনিক ফান্ডস্ ট্রান্সফার নেটওয়ার্ক (বিইএফটিএন) সেবা আগের নিয়মে চলবে। তবে রিয়েল টাইম গ্রস সেটেলমেন্ট-আরটিজিএস এর লেনদেন সকাল ১০টা থেকে বিকাল ৪টা পর্যন্ত চলবে। তবে শুধুমাত্র কাস্টমস শুল্ক সংক্রান্ত কর, ফি, চার্জ ও আন্ত:ব্যাংক লেনদেন অপরাহ্ন ৫টা পর্যন্ত সম্পাদন করা যাবে বলে নির্দেশনায় বলা হয়েছে।

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.