মেসির জন্য জীবন দিতেও রাজি মার্টিনেজ

স্পোর্টস ডেস্ক

0
125

কোপা আমেরিকা জয়ের মাধ্যমে দীর্ঘ ২৮ বছরের শিরোপা খরা ঘুচেছে আর্জেন্টিনার। লিওনেল মেসির হাতে উঠেছে প্রথম আন্তর্জাতিক ট্রফি। সেটাও আবার চিরশত্রু ব্রাজিলকে হারিয়ে। আর্জেন্টিনার এবারের কোপা আমেরিকা জয় যে পুরোই মেসিময়!

কিন্তু গোলরক্ষক এমিলিয়ানো মার্টিনেজের অবদানও কি কম? ২৬ বছর বয়সী এই গোলরক্ষক সেমিফাইনালে যেভাবে টাইব্রেকারে তিনটি শট ঠেকিয়েছেন, তাতেই তিনি সবার মন জিতে নিয়েছেন। এমনকী মেসিরও।

মার্টিনেজের পারফম্যান্সে মুগ্ধ হয়ে ইনস্টাগ্রামে তার ভূয়সী প্রশংসা করে পোস্ট দিয়েছিলেন মেসি। সেই পোস্ট দেখে কেমন লেগেছিল মার্টিনেজের? আর্জেন্টিনার পত্রিকা মুন্দো আলবিসেলেস্তেকে দেওয়া এক সাক্ষাতকারে তিনি বলেন, ওটা দেখে আনন্দে বাকরুদ্ধ হয়ে গিয়েছিলাম। এই শব্দগুলো, এই ছবিগুলো এমন যেগুলো আমি সারাজীবন নিজের কাছে রেখে দেব। মেসির সঙ্গে আমার আলিঙ্গনের ছবি সারা জীবন রেখে দেওয়ার মতো। শুধু ইনস্টাগ্রাম পোস্টই নয়, সেমিফাইনালেও তিনি এসে আমাকে জড়িয়ে ধরেছিলেন। মিডিয়ার কাছে আমাকে নিয়ে ভালো ভালো কথা বলেছেন। এসব কিছু ফাইনালে আমাকে আরও ভালো করার প্রেরণা জুগিয়েছে।

মার্টিনেজ আরও বলেন, তিনি একটা ছবি পোস্ট করে ক্যাপশনে লিখলেন, ‘সে একটা ফেনোমেনন।’ এরপর ফাইনালে ভালো না খেলে উপায় আছে? মেসির জন্য আমি জীবন দিতে পারি, মরতেও পারি।

তিনি বলেন, চার-পাঁচ মাসে আগেও বলেছিলাম যে, আমার আগে তিনিই কোপা আমেরিকা জিতলে বেশি খুশি হব। এটা মন থেকেই বলেছি, প্রত্যেক আর্জেন্টাইনই এটাই বলবে। আমার মনে হয়, ব্রাজিলিয়ানরাও আর্জেন্টিনাকে কোপা জিততে দেখতে চেয়েছিল শুধু মেসির কারণে। এখন আমার স্বপ্ন, আমরা মেসিকে যেন বিশ্বকাপটাও উপহার দিতে পারি।

গত ২৪ জুন ছিল লিওনেল মেসির ৩৪তম জন্মদিন। সেদিন রাতে আর্জেন্টিনা জাতীয় ফুটবল দলের সকল খেলোয়াড় মিলে দলের অধিনায়ককে নানান সারপ্রাইজ গিফট দিয়েছিলেন। কিন্তু দেননি শুধু একজন, গোলরক্ষক এমিলিয়ানো মার্টিনেজ।

তাকে জিজ্ঞেস করা হয়, মেসিকে জন্মদিনের উপহার দিলেন না কেন? উত্তরে মার্টিনেজ জানিয়েছিলেন, মূলত প্রিয় অধিনায়ককে কোপা আমেরিকার শিরোপাটাই উপহার দিতে চান তিনি।

যেই কথা সেই কাজ। পুরো আসরে দুর্দান্ত পারফরম্যান্স করে আর্জেন্টিনার কোপার শিরোপা জয়ে বড় অবদান রেখেছেন মার্টিনেজ। বিশেষ করে কলম্বিয়ার বিপক্ষে সেমিফাইনাল ম্যাচে টাইব্রেকারে তিনটি শট ঠেকিয়ে জাতীয় বীরে পরিণত হন মার্টিনেজ।

পরে ব্রাজিলের বিপক্ষে ফাইনাল ম্যাচেও বেশ কিছু দুর্দান্ত সেভ দেন আর্জেন্টিনার গোলরক্ষক। যার সুবাদে শিরোপা জেতে আলবিসেলেস্তেরা আর মার্টিনেজের হাতে ওঠে টুর্নামেন্টের সেরা গোলরক্ষকের পুরস্কার।

কোপা জিতে মার্টিনেজ জানিয়েছিলেন, মেসির জন্যই এটি জিতেছেন তিনি। আর এবার জানালেন, মেসির হাতে বিশ্বকাপ শিরোপাও তুলে দিতে চান এ ২৮ বছর বয়সী গোলরক্ষক। প্রয়োজনে নিজের জীবন দিতেও প্রস্তুত তিনি।

অর্থসূচক/কেএসআর