গাজীপুরে বসলো গরু-ছাগলের হাট, মানছে না কেউ স্বাস্থ্যবিধি

করোনা মহামারির ভয়াবহ প্রেক্ষাপট বিবেচনায় আসন্ন ঈদুল আজহা উপলক্ষে গাজীপুর সদর উপজেলার পাইনশাইল লোহার ব্রিজ সংলগ্ন উন্মুক্ত পরিবেশে উদ্বোধন হলো ‘কৃষকের গরু-ছাগলের হাট ২০২১’। কিন্তু, বারবার স্বাস্থ্যবিধি মানার বিষয়ে নির্দেশনা আসলেও কেউই শুনছেন না সেই নির্দেশনা।

গাজীপুর জেলা ডেইরি ফার্মারস অ্যাসোসিয়েশনের উদ্যোগে এবং জেলা প্রশাসন গাজীপুর ও জেলা প্রাণিসম্পদ অফিসের সার্বিক সহযোগিতায় আজ বৃহস্পতিবার হাটটি উদ্বোধন করা হয়।

মির্জাপুর ইউনিয়ন ডেইরি ফার্মারস অ্যাসোসিয়েশনের সভাপতি এমদাদ হোসেনের সভাপতিত্বে হাটটি উদ্বোধন করেন গাজীপুর জেলা ডেইরি ফার্মারস এসোসিয়েশনের সভাপতি আকরাম হোসেন বাদশা।

এ সময় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন গাজীপুর জেলা প্রশাসক এসএম তারিকুল ইসলাম। আরও উপস্থিত ছিলেন জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. উকিল উদ্দিন, উপজেলা নির্বাহি অফিসার আব্দুল্লাহ আল জাকী, উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডাক্তার মো. সেলিম উল্লাহ, গাজীপুর জেলা ডেইরি ফার্মারস অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক মো. শাহিনুর ইসলাম শাহিন, মির্জাপুর ইউনিয়নের চেয়ারম্যান ফজলুল হক মুসল্লী প্রমুখ।

প্রধান অতিথির বক্তব্যে গাজীপুরের জেলা প্রশাসক এসএম তরিকুল ইসলাম বলেন, প্রান্তিক কৃষকদের সুবিধার কথা চিন্তা করে হাটের অনুমোদন দেয়া হয়েছে যাহাতে কৃষকদের কোনো দালালের খপ্পরে পড়তে না হয়, তাদের পালিত গরু সরাসরি ক্রেতাদের কাছে বিক্রি করতে পারেন এবং এর জন্য তাদের কোন খাজনা দেওয়া লাগবে না।

তিনি আরো বলেন, গাজীপুর জেলা গরু উৎপাদনে স্বয়ংসম্পূর্ণ। এ জেলা থেকে অন্যান্য জেলাতে গরু রপ্তানি হয়। ভারত সরকার বাংলাদেশে গরু আমদানি বন্ধ করায় আমাদের দেশ গরুতে স্বয়ংসম্পূর্ণ হয়েছে। আমরা আশাকরি আমরা বাংলাদেশের চাহিদা মিটিয়ে বিদেশে গরুর গোশত রপ্তানি করবো। সেই লক্ষ্যে আমরা কাজ করে যাচ্ছি।

গাজীপুর সদর উপজেলা নির্বাহি অফিসার আব্দুল্লাহ আল জাকী বলেন, আমরা সাধারণত হাট-বাজার ডাকের মাধ্যমে দিয়ে থাকি, কিন্তু এই হাটটি আমাদের সম্মানিত জেলা প্রশাসক মহোদয়ের নির্দেশনার পরীক্ষামূলক ভাবে দিয়েছি, যাতে কৃষকরা তাদের গরু সম্পর্কে সরাসরি ক্রেতাদেরকে বলতে পারেন এবং ক্রেতারাও সরাসরি কৃষকদের কাছ থেকে গরু কিনতে পারেন। তিনি আরও বলেন, আপনারা জানেন জননেত্রী শেখ হাসিনা কৃষিতে গুরুত্ব দিয়েছেন। যার খালি জমি রয়েছে সে তার জমিতে ফসল ফলাবে, যার গরু আছে সেগুলো প্রতিপালন করবে। এভাবে আমরা দেশকে কৃষিতে স্বয়ংসম্পূর্ণ করবো।

গাজীপুর জেলা ডেইরি ফার্ম ফারমার্স অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক শাহিনুর ইসলাম বলেন। সম্পূর্ণ স্বাস্থ্যবিধি মেনে হাটটি পরিচালিত হচ্ছে। এবং কৃষকরা সঠিক দামে গরু ছাগল বিক্রি করতে পারবেন। এখানে প্রতারিত হওয়ার কোনো সুযোগ নেই। এবং বিক্রেতারাও তাদের পছন্দমতো গরু-ছাগল ক্রয় করতে পারবেন। তিনি বলেন, হাটটি সুরক্ষায় ৫০ জন বলান্টিয়ার নিয়োজিত আছেন।

‘কৃষকের গরু-ছাগলের হাট ২০২১’ উদ্বোধনী দিনেই সরেজমিনে দেখা যায় ক্রেতা-বিক্রেতাদের মাঝে অধিকাংশের মুখে মাস্ক নেই এবং নিরাপদ দূরত্বও বজায় রাখছেন না কেউ। হাট কর্তৃপক্ষের প্রচার মাইকে বারবার স্বাস্থ্যবিধি মানার বিষয়ে নির্দেশনা আসলেও কেউই শুনছেন না সেই নির্দেশনা। তাই স্বাস্থ্যবিধি নিশ্চিতকরন বিষয়টি চ্যালেঞ্জের মুখে বলে জানিয়েছেন প্রত্যক্ষদর্শীরা।

অর্থসূচক/এমএস

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.