সৌদির সঙ্গে সম্পর্ক উন্নয়ন করতে চায় হামাস

ফিলিস্তিন প্রতিরোধ আন্দোলন সংগঠন-হামাস সৌদি আরবের সঙ্গে সম্পর্ক উন্নয়নে আগ্রহ প্রকাশ করেছে। হামাসের পলিট ব্যুরোর প্রধান খালেদ মেশাল সৌদির প্রতি এ আহ্বান জানান।

সৌদি আরবের টিভি চ্যানেল আল-আরাবিয়াকে দেওয়া এক সাক্ষাৎকারে গত সোমবার (০৫ জুলাই) হামাস নেতা খালেদ মেশাল এ কথা বলেন। এ সময় তিনি সৌদি আরবের কারাগারে বন্দি ফিলিস্তিনিদেরও মুক্তি দাবি করেন।

হামাসের পলিট ব্যুরোর প্রধান আরও বলেন, হামাস কোনো দেশের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ করে না। আমরা আমাদের স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র গঠনে আরব দেশগুলোর সমর্থন চাই।

এ ক্ষেত্রে ফিলিস্তিনিদের ভূমি রক্ষা ও স্বাধীনতা আন্দোলনে সৌদি আরবের পূর্ণ সমর্থন সহযোগিতা প্রত্যাশা করে হামাস।

খালেদ মেশাল আরও বলেন, দখলদার ইসরায়েল তাদের কায়েমি স্বার্থ হাসিলের জন্য হামাসকে সন্ত্রাসী সংগঠন হিসেবে উল্লেখ করে থাকে। আসলে হামাস ফিলিস্তিনি নির্যাতিত মানুষের পাশে থাকে বলেই ইহুদিবাদীরা এ অপপ্রচার চালাচ্ছে।

এ সময় তিনি সৌদি কারাগারে আটক রিয়াদে নিযুক্ত হামাসের আবাসিক প্রতিনিধি মো. আল-খোদারি এবং ছেলে হানি আল-খোদারিসহ বন্দি সব ফিলিস্তিনি নেতার মুক্তি চান।

২০০৭ সালে পবিত্র নগরী মক্কায় বিবদমান ফিলিস্তিনের দুই পক্ষ হামাস ও ফাতাহর দ্বন্দ্ব নিরসনের উদ্যোগ নেওয়ায় সৌদি আরবের প্রশংসা করেন এ হামাস নেতা।

সূত্র: আরব নিউজ।

অর্থসূচক/কেএসআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.