‘জটিলতা’ থাকা চিকিৎসকদের গণবদলি আদেশ স্থগিত

বদলি তালিকায় মৃত ও অবসরে যাওয়া চিকিৎসক, কোভিড চিকিৎসার সঙ্গে সম্পৃক্ত চিকিৎসক ও আরটি-পিসিআর ল্যাবসহ অন্যান্য ল্যাব কার্যক্রমের সঙ্গে সম্পৃক্ত চিকিৎসকের নাম থাকার কথা স্বীকার করে এর পেছনে ‘তথ্যগত অপ্রতুলতা’কে কারণ হিসেবে দেখিয়েছে স্বাস্থ্য সেবা বিভাগ। এ ক্ষেত্রে সংশ্লিষ্ট চিকিৎসকদের বদলি আদেশ স্থগিত রাখতে বলেছে তারা।

মঙ্গলবার ০(৬ জুলাই) রাতে স্বাস্থ্য সেবা বিভাগের উপসচিব মো. আবু রায়হান মিঞা স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে বদলি আদেশে ত্রুটি স্বীকার এবং নতুন এ নির্দেশনা দেওয়া হয়।

তালিকায় ভুল থাকার বিষয়টি স্বীকার করে স্বাস্থ্য সেবা বিভাগ বলছে, কোনো হাসপাতালে সংযুক্তি আদেশ বাস্তবায়নে জটিলতা থাকলে সংশ্লিষ্ট চিকিৎসকদের আদেশ বাস্তবায়ন স্থগিত রেখে আগামী ৮ জুলাইয়ের মধ্যে সুস্পষ্ট কারণ উল্লেখপূর্বক তাদের তালিকা এ বিভাগের পার-১ অধিশাখার ই-মেইল (per1@hsd.gov.bd) এ প্রেরণের জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হলো।

বিজ্ঞপ্তিতে বলা হয়, স্বাস্থ্য সেবা বিভাগের গত ৪ ও ৫ জুলাই তারিখের বিভিন্ন স্মারকে কোভিড রোগীদের সেবা প্রদানের জন্য সহকারী অধ্যাপক ও প্রভাষক পদের চিকিৎসকদের বিভিন্ন পর্যায়ের হাসপাতালে সংযুক্তিতে পদায়ন করা হয়। তথ্যগত অপ্রতুলতার কারণে উক্ত সংযুক্তি আদেশসমূহে নিম্নরূপ চিকিৎসকদেরও পদায়ন করা হয়ে থাকতে পারে-

ক. আরটি-পিসিআর ল্যাবসহ অন্যান্য ল্যাব কার্যক্রমের সঙ্গে সম্পৃক্ত চিকিৎসক।

খ. কোভিড ডেডিকেটেড হাসপাতালে চিকিৎসার সঙ্গে সম্পৃক্ত চিকিৎসক।

গ. মেডিকেল কলেজের বিভিন্ন বিভাগের একমাত্র চিকিৎসক যিনি শিক্ষা কার্যক্রমের সঙ্গে সম্পৃক্ত।

এছাড়া চিকিৎসকদের বর্তমান কর্মস্থলের বিষয়ে তথ্যগত ভুল থাকার কারণে কোনো কোনো ক্ষেত্রে আদেশ ত্রুটিপূর্ণ হয়ে থাকতে পারে।

এর আগে, সোমবার (০৫ জুলাই) স্বাস্থ্য মন্ত্রণালয়ের ২৬ পৃষ্ঠার পৃথক প্রজ্ঞাপনে প্রায় দেড় থেকে দুই হাজার মেডিকেল কলেজের শিক্ষককে বিভিন্ন মেডিকেল কলেজ, সদর ও উপজেলা হাসপাতালে সংযুক্তিতে বদলি করা হয়। আদেশে যাদের বদলি বা পদায়ন করা হয়েছে, তাদের মধ্যে এমন কয়েকজনের নাম রয়েছে, যারা অনেক আগেই সরকারি চাকরি থেকে অবসরে গেছেন। আবার কেউ কেউ মারাও গেছেন। তাদের সেই তালিকা সংশোধন করতেই এই নির্দেশনা জারি হয়েছে বলে জানা গেছে।

অর্থসূচক/কেএসআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.