‘দুই ডোজ টিকায় মৃত্যুঝুঁকি কমে ৯৮ শতাংশ’

বৈশ্বিক মহামারি করোনা ভাইরাসের সংক্রমণ রোধে টিকা গ্রহণের বিকল্প নেই। করোনার দুই ডোজ টিকা এ ভাইরাসে আক্রান্ত রোগীকে মৃত্যুর হাত থেকে প্রায় ৯৮ শতাংশ সুরক্ষা দেয়। সেখানে এক ডোজ সুরক্ষা দেয় প্রায় ৯২ শতাংশ। পাঞ্জাব পুলিশের ওপর পরিচালিত একটি গবেষণার বরাত দিয়ে ভারত সরকার গতকাল শনিবার এ তথ্য জানিয়েছে।

পাঞ্জাব সরকারের সঙ্গে যৌথভাবে এ গবেষণা চালিয়েছে চণ্ডীগড়ের পোস্টগ্র্যাজুয়েট ইনস্টিটিউট অব মেডিকেল এডুকেশন অ্যান্ড রিসার্চ।

সরকারি গবেষণা প্রতিষ্ঠান এনআইটিআই আয়োগের সদস্য (স্বাস্থ্য) ডা. ভি কে পল গবেষণা থেকে প্রাপ্ত তথ্য উপস্থাপন করে বলেন, করোনার টিকা নেননি এমন ৪ হাজার ৮৬৮ জন পুলিশ সদস্যের মধ্যে এ রোগে আক্রান্ত হয়ে মারা গেছেন ১৫ জন। অর্থাৎ টিকা গ্রহণ না করা পুলিশ সদস্যদের মধ্যে মৃতের হার প্রতি হাজারে ৩.০৮।

সংবাদ সম্মেলনে ভি কে পল আরও জানান, বিপরীতে ৩৫ হাজার ৮৫৬ জন এক ডোজ টিকা গ্রহণকারী পুলিশ সদস্যের মধ্যে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ৯ জন। অর্থাৎ টিকা নেওয়া পুলিশ সদস্যদের মধ্যে করোনায় মৃতের হার প্রতি হাজারে ০.২৫। আর দুই ডোজ টিকা নেওয়া ৪২ হাজার ৭২০ জন পুলিশ সদস্যের মধ্যে করোনায় মারা গেছেন মাত্র দুজন। সে হিসাবে দুই ডোজ টিকা গ্রহণকারীদের মধ্যে মৃতের হার প্রতি হাজারে ০.০৫।

ভি কে পল বলেন, পুলিশ সদস্যরা করোনায় আক্রান্ত হওয়ার উচ্চ ঝুঁকিতে আছেন। তাদের মধ্যেই এ গবেষণা চালানো হয়েছে। গবেষণা ফলাফলে দেখা গেছে, যারা এক ডোজ টিকা নিয়েছেন, তাদের মধ্যে করোনায় মৃত্যুর আশঙ্কা কমে গেছে ৯২ শতাংশ এবং দুই ডোজ টিকা গ্রহণকারীর মধ্যে আশঙ্কা কমেছে ৯৮ শতাংশ।

এ রকম গবেষণা ও সেগুলো থেকে পাওয়া ফলাফল এটাই দেখাচ্ছে যে টিকা গুরুতর অসুস্থ হওয়া ও মৃত্যুর ঝুঁকিকে হ্রাস করে। তাই টিকার কার্যকারিতায় আস্থা রাখা প্রয়োজন, যোগ করেন ভি কে পল।

সূত্র: এনডিটিভি।

অর্থসূচক/কেএসআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.