ভারতে নতুন করোনা ডেল্টা প্লাসের সংক্রমণ বাড়ছে

আন্তর্জাতিক ডেস্ক

0
113

করোনাভাইরাসের ডেল্টা প্লাস প্রজাতি নিয়ে নতুন করে উদ্বেগ তৈরি হয়েছে ভারতে। দেশটিতে ৪০ জনের শরীরে থাবা বসিয়েছে নতুন এই প্রজাতির করোনা। কেন্দ্রীয় সরকার থেকে করোনার এই প্রজাতি নিয়ে মঙ্গলবারই মহারাষ্ট্র, কেরল এবং মধ্যপ্রদেশকে সতর্ক করা হয়েছিলো।

ভারতে প্রথম সন্ধান পাওয়া (বি.১.৬১৭.২) প্রজাতির পরিবর্তিত রূপ করোনার ডেল্টা প্লাস প্রজাতি। যদিও দেশটিতে নতুন এই করোনায় আক্রান্ত হওয়ার সংখ্যা এখনও অনেক কম, কিন্তু দেশের বিভিন্ন রাজ্যে লকডাউন উঠে গেছে, তাই নতুন এই প্রজাতি ছড়িয়ে পড়ার আশঙ্কাও বাড়ছে অনেক বেশি।

মহারাষ্ট্রে এই পর্যন্ত করোনার ডেল্টা প্লাস প্রজাতিতে আক্রান্ত হয়েছেন ২১ জন। মধ্যপ্রদেশে ৬ জন, তামিলনাড়ুতে এবং কেরলে ৩ জন করে আক্রান্ত হয়েছেন এই প্রজাতিতে। কর্নাটকে কয়েক জনের মধ্যে থাবা বসিয়েছে এই করোনা। অন্ধ্রপ্রদেশ, পঞ্জাব এবং জম্মুতে এক জনের শরীরে ডেল্টা প্লাসের উপস্থিতি দেখা গিয়েছে।

মহারাষ্ট্রের রত্নাগিরি, জলগাঁওয়ে, কেরলের পালাক্কড় এবং পাথানামথিতা, মধ্যপ্রদেশের ভোপাল ও শিবপুরিতে ডেল্টা প্লাসের উপস্থিতির প্রমাণ মিলেছে বলে মঙ্গলবার জানিয়েছে কেন্দ্রীয় সরকারের উপদেষ্টা কমিটি। এই প্রজাতি যাতে সারাদেশে ছড়িয়ে না পড়ে, সে জন্য ওই এলাকাগুলির উপর নজর রাখার কথাও বলা হয়েছে কেন্দ্র থেকে।

প্রসঙ্গত, ভারত ছাড়াও আমেরিকা, ব্রিটেন, পর্তুগাল, সুইৎজারল্যান্ড, জাপান, পোল্যান্ড, রাশিয়া এবং চিনে করোনাভাইরাসের এই প্রজাতির সন্ধান পাওয়া গেছে। তবে নতুন এই ডেল্টা প্লাস প্রজাতির করোনার ব্যাপারে এখনো বিস্তারিত জানতে পারেননি গবেষকরা।

সূত্র: আনন্দবাজার

অর্থসূচক/এমএস