কোনো কোম্পানির শেয়ারে আর ফ্লোরপ্রাইস রইল না

0
933

উঠে গেল পুঁজিবাজারে তালিকাভুক্ত সব কোম্পানির ফ্লোর প্রাইস (শেয়ার লেনদেনে মূল্যের সর্বনিম্ন সীমা)। ফলে আগামী রোববার ২০ জুন থেকে কোনো শেয়ারে মূল্যের উপর ফ্লোর প্রাইস থাকবে না।

আজ বৃহস্পতিবার (১৭ জুন) পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) ফ্লোর প্রাইস তুলে দেওয়া সংক্রান্ত একটি প্রজ্ঞাপনটি জারি করেছে।

বিএসইসি সূত্রে এই তথ্য জানা গেছে।

এর আগে গত ৭ এপ্রিল ৬৬ কোম্পানির এবং গত ৩ জুন ৩০ কোম্পানির ফ্লোরপ্রাইস তুলে নিয়ে নির্দেশনা জারি করা হয়। আজ তৃতীয় দফায় অবশিষ্ট কোম্পানিগুলোর ফ্লোরপ্রাইস উঠিয়ে দেওয়া হয়েছে।

ফ্লোরপ্রাইসের কারণে দীর্ঘদিন ধরে বেশ কিছু কোম্পানির শেয়ারের কোনো কেনাবেচা হচ্ছে না।  জরুরি প্রয়োজন হলেও একজন বিনিয়োগকারী এসব শেয়ার বিক্রি করে টাকা তুলে নিতে পারছেন না। এ অবস্থায় শেয়ারগুলোকে লেনদেনযোগ্য করতে ফ্লোরপ্রাইস তুলে দেওয়া হয়েছে বলে জানিয়েছে বিএসইসি।

এ বিষয়ে বিএসইসির নির্বাহী পরিচালক ও মুখপাত্র মোহাম্মদ রেজাউল করিম অর্থসূচককে বলেন, বিনিয়োগকারীদের স্বার্থে এটা করা হয়েছে।

উল্লেখ্য, গতবছর দেশে করোনাভাইরাসের অতিমারি শুরু হল বাজারে শেয়ার মূল্যে ভয়াবহ ধস নামে। শেয়ারবাজারে পতন ঠেকাতে গত বছরের ১৯ মার্চ সে সময়ের কমিশন লেনদেনের জন্য প্রতিটি কোম্পানির শেয়ারের গ্রহণযোগ্য সর্বনিম্ন দাম (Floor Price) বেঁধে দেয় দেয়।